Home লাইফস্টাইল

ডেঙ্গু জ্বর হলে কী করবেন

এখন অনেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে। জ্বরে আক্রান্ত হয়ে অনেকের মৃত্যু পর্যন্ত হচ্ছে। তাই ডেঙ্গু জ্বর হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।আর পাশাপাশি আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। চিকিৎসকের পরামর্শ নিয়ে নিয়ম মেনে চললে তাড়াতাড়িই সুস্থ হয়ে উঠবেন আপনি ।

আসুন জেনে নেই ডেঙ্গু জ্বর হলে কী করবেন?

ফলমূল

জ্বর হলে সাধারণ মুখের রুচি নষ্ট হয়ে যায়। তাই পছন্দ অনুযায়ী ফল খেতে পারেন। ফলমূল থেকে প্রচুর শক্তি পাবেন। জুস না খেয়ে লেবু, আপেল ইত্যাদি ফল সরাসরি খাবেন।

প্রেসক্রিপশন অনুসারে ওষুধ

চিকিৎসকের প্রেসক্রিপশন অনুসারে ওষুধগুলো সঠিক সময়ে গ্রহণ করুন। ওষুধ কেনার সময় মেয়াদ দেখে নেবেন।

অল্প অল্প করে বারবার খাবার খান

মুখের রুচি নষ্ট হওয়ার কারণে আপনি খেতে পারবেন না। তাই অল্প অল্প করে বারবার খাবার খাবেন। ওষুধ খাবার সময়েও আপনার পেট ভরা রাখা জরুরি। এতে ভাইরাসের বিরুদ্ধে দ্রুত শরীর সক্রিয় হবে।

পানি পান করুন

জ্বর হলে ঘামের সঙ্গে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। তাই বেশি করে পানি পান করুন। ডাবের পানি, বাসায় তৈরি ফলের জুস, চিনি ও লবণ পানি বা স্যালাইন শরীরকে আর্দ্র রাখবে।

শুকনো খাবার

সমুচা, চিপস, স্পাইসি খাবার এড়িয়ে চলুন।তবে শুকনো খাবারের ক্ষেত্রে কিসমিস ও খেজুর খাবেন।

৮টার আগেই রাতের খাবার

রাতের খাবার খাওয়ার উত্তম সময় হবে আটটার পূর্বেই। এতে রাতের খাবার ও ঘুমের মাঝে পর্যাপ্ত সময় পাবেন।পেটের কোনো রোগ থাকলে তা কোনো জটিলতার সৃষ্টি করতে পারবে না।

কোষ্ঠকাঠিন্য

জ্বরে বিভিন্ন ধরনের ওষুধ সেবনের ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে। এই সমস্যা থেকে বাঁচতে প্রচুর পরিমাণ আঁশযুক্ত খাবার ও তরল খাবার যেমন স্যুপ খান। তবে চা, কফি পান করবেন না।

বিশ্রাম নিন

জ্বরের পরে শরীর দুর্বল লাগতে পারে। তাই প্রচুর বিশ্রাম নেবেন। এসময় ব্যায়াম করা থেকে বিরত থাকবেন।

আপনার ওষুধের কোর্স সমাপ্ত হওয়ার পরও চিকিৎসকের কাছে যাবেন। যদি আবারো রক্ত পরীক্ষার প্রয়োজন পড়ে তবে পরীক্ষা করান। কারণ এই জ্বর আবারো ওঠার শঙ্কা থাকে।