BdNews24

সব

এশিয়ান ক্রিকেটের নতুন পরাশক্তির নাম জানালেন ওয়াকার

ঢাকা থেকে যেদিন এশিয়া কাপের মিশনে রওয়ানা হলো বাংলাদেশ, সেদিনই বলে দিয়েছিল ফাইনালের কথা। বাংলাদেশ ফাইনাল খেলতে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছে। হিসেবের মারপ্যাঁচ, ভাগ্যের ছেঁড়া সুতো কিংবা আবেগী চিন্তাভাবনা; যা-ই হোক, মুশফিকুর রহিম-মাশরাফি বিন মুর্তজাদের পণ এশিয়া কাপের শিরোপা। মুখে ফাইনাল বললেও, মনে কেবলই শিরোপা। কিন্তু হয়নি, আবারও ভারতের বিপক্ষেই এশিয়া কাপের ফাইনাল থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। হার মানে, সেই শেষ বলে পরাজয়। বাংলায় প্রবাদ আছে, ‘দানে দানে, তিন দান’। কিন্তু আবুধাবিতে মাশরাফিদের সঙ্গে প্রবাদটা ঠিক খাটলো না। তৃতীয়বারের মতো ফাইনাল থেকে ফিরতে হলো রানার্স-আপের তকমা নিয়ে।

এশিয়া কাপে বাংলাদেশের এবারের সফরটা ছিল ঘটনাবহুল। তামিমের আঙ্গুল ভেঙ্গে যাওয়া, সেই ভাঙ্গা আঙ্গুলেই এক হাত দিয়ে ব্যাট করতে নামা, পাকিস্তানের বিপক্ষে জয়, আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে পরাজয়, মুশফিকের পাঁজরের ব্যথায় ড্রেসিংরুমে টিম ম্যানেজমেন্টের মাথায় হাত, খেলার আগেই সূচি বদলে দেওয়া, সাকিবের শেষ মুহূর্তে ইনজুরির কারণে দেশে ফেরা আর মাশরাফির ক্যাচ ধরতে গিয়ে আঙুলের চোট। সব শেষে ফাইনালি লড়াইয়ে ভারতের দাদা ঘিরি।

হার-জিত, শিরোপা হাতছাড়া সবই হয়েছে। কিন্তু বাংলাদেশ জিতেছে কোটি সমর্থকের হৃদয়। মাঠে লাল-সবুজ জার্সিধারীদের পারফরম্যান্সে গ্যালারির সমর্থকরা কখনও কেঁদেছে, কখনও আবার উল্লাসে ফাটিয়েছে গলা। আরবের মরুভূমির তপ্ত বালুও গেয়েছে মাশরাফিদের স্তুতিবাক্য।

বাংলাদেশ দিনশেষে জিতিয়েছে ক্রিকেটকে, চিনিয়েছে নিজেদেরকে। সাকিব-তামিম ছাড়া যেখানে দলের নির্ভরতার খুঁটি প্রায় যায়-যায়, সেখানে তরুণদের নিয়েও জয় পেয়েছে বাংলাদেশ। ফাইনাল ম্যাচে ধোনি-রোহিত-শেখরদের সামনে খেলেছে বুক চিতিয়ে। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট, টি-টোয়েন্টি আর ওয়ানডেতে যেখানে বারবার সমালোচিত হয়েছিল দলের তরুণ ক্রিকেটাররা, সেখানে এশিয়া কাপে বড়দের অনুপস্থিতিতে দায়িত্বগুলো দারুণভাবে কাঁধে তুলে নিয়েছিল এই লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজরা।

বাংলাদেশের এমন পারফরম্যান্সে একটুও অবাক হননি পাকিস্তানের কিংবদন্তী সাবেক ফাস্ট বোলার ওয়াকার ইউনিস। মাশরাফিদের খুব কাছ থেকে দেখেছেন তিনি। তাই তিনি খুব ভালো করেই জানেন, টাইগাররা কি করতে পারে। তাই জানিয়ে দিয়েছেন, ফাইনালে শিরোপা হাতে মাশরাফি-রিয়াদদের হাসিমুখে দাঁড়াতে দেখলে তিনি একটুও অবাক হতেন না।

তবে নিজ দেশের এহেন পারফরম্যান্সে তিনি যারপরনাই হতাশ। যে দলটা সর্বশেষ ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতলো, সেই দলটিই এবার এশিয়া কাপে মুখ থুবড়ে পড়ল। আর এমনটা দেখে তিনি অবাক হয়েছেন। বাংলাদেশকে এশিয়ান ক্রিকেটের নতুন ‘পরাশক্তি’ বললেও, তাকে ভাবাচ্ছে। পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক এই হেড কোচ সম্প্রতি এক সাক্ষাৎকারে এমন কথা বলেন।

image-id-792508

মাসাকাদজার সেঞ্চুরি, এবাদতের ৫ উইকেট

জিম্বাবুয়ের হয়ে লড়াই করলেন কেবল হ্যামিল্টন মাসাকাদজা। অধিনায়ককে খানিকটা সঙ্গ...
image-id-792488

সর্বকালের সেরা অ্যাথলেট মেসি

একটি বিশ্বকাপ জিতলেই অমরত্ব পেয়ে যাবেন লিওনেল মেসি। তকমা পাবেন...
image-id-792384

অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় চমকে টি-টোয়েন্টি দল ঘোষণা করল পাকিস্তান

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য পাকিস্তান দলে জায়গা পান নি...
image-id-792381

মাশরাফির বিকল্প হিসেবে যাকে পছন্দ রোডসের

ইনজুরিতে জর্জরিত বাংলাদেশ দল। ইনজুরির কারণে জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সিরিজে...
Powered by Bangladesh News24 - www.bdnews24us.com