BdNews24

সব

বর্তমান সরকার অসাধ্য সাধন করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশজুড়ে রাস্তাঘাট, সেতু ও কালভার্ট নির্মাণের মধ্য দিয়ে সারা বাংলাদেশে একটি যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তুলেছে।

দ্রুতগতিতে দেশের মানুষের জীবনমান উন্নয়নের মধ্য দিয়ে বর্তমান সরকার অসাধ্য সাধন করেছে বলেও মন্তব্য করেন তিনি।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৬টি জেলায় ৬টি নগর মাতৃসদন, ৫টি জেলায় ১০টি নগর স্বাস্থ্যকেন্দ্র, ৭টি জেলায় ৭টি সেতু ও একটি জেটি, ৮টি জেলার ৯টি উপজেলায় সম্প্রসারিত উপজেলা পরিষদ প্রশাসনিক ভবন ও হলরুমসহ ২০টি জেলায় ৩৩টি প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসব প্রকল্পের পাশাপাশি এ পর্যন্ত বর্তমান সরকারের করা স্বাস্থ্য, প্রশাসন ও যোগাযোগসহ বিভিন্ন খাতে উন্নয়নের প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘এভাবে আমরা সারা বাংলাদেশে একটি যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তুলেছি। যার ফলে একদিকে যোগাযোগ, অন্যদিকে উপজেলায় মানুষের সরকারি সেবাপ্রাপ্তির সুবিধা, আবার মাতৃসদনের মাধ্যমে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া – এ সব কাজ আমরা করছি।’

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সহ জনগণের জীবনমান উন্নয়নে সরকারের নেয়া নানামুখি পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘পৃথিবীতে কোনো দেশ এত দ্রুত এতটা উন্নতি করে, এমনটা আমার জানা নেই। কিন্তু আমরা সেই অসাধ্য সাধন করেছি।’

তিনি বলেন, ‘সরকারের পরিকল্পিত উদ্যোগগুলোর সুফল আজ দেশবাসী ভোগ করছে। গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। শিশু ও মাতৃমৃত্যুর হার কমে এসেছে। স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। সবাই এখন কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক থেকে সেবা নিতে পারছে।’

প্রত্যন্ত এলাকার মানুষের জীবনমান উন্নয়নে সরকার অবিরাম কাজ করে যাচ্ছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, গ্রামের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা দূর করতে নানারকম প্রকল্প হাতে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার উদ্বোধন করা প্রকল্পগুলোও মানুষের কল্যাণে কাজে দেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

স্প্যানিশ ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্নজীবনী’
এর আগে স্প্যানিশ ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্নজীবনী’র মোড়ক উন্মোচন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেন, বঙ্গবন্ধুর আত্নজীবনীর ওপর প্রকাশিত বইগুলো ভবিষতে গবেষণার বড় খোরাক হবে। এ বই স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসও স্মরণ করিয়ে দেবে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, যত বেশি ভাষা সাহিত্যর চর্চা হবে তত বেশি সংস্কৃতির বিকাশ হবে।

‘অসমাপ্ত আত্মজীবনী’র স্প্যানিশ সংস্করণ প্রকাশের উদ্যোগ নেয়ায় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এবং বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস জিমেনেজ ডি আজকারাতকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। বইটির স্প্যানিশ অনুবাদক বেঞ্জামিন ক্লার্ককেও ধন্যবাদ জানান তিনি। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী স্পেন সরকারের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

image-id-792511

আইয়ুব বাচ্চুর প্রথম জানাজায় হাজারো ভক্ত

হাজারো ভক্তের উপস্থিতিতে জাতীয় ঈদগাহে গিটারের জাদুকর ও ব্যান্ড তারকা...
image-id-792491

শেষ শ্রদ্ধায় ভক্তদের কান্না আর ফুলেল শুভেচ্ছা

গিটারের জাদুকর ও ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর শেষ শ্রদ্ধায় হাজার...
image-id-792479

তদন্ত কমিটির রিপোর্টের পরই ঘ ইউনিটের ফল প্রকাশ: ঢাবি প্রশাসন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের পরিপ্রেক্ষিতে...
image-id-792474

আজ শুভ বিজয়া দশমী

সব পূজামণ্ডপের বাতাসেই এখন বিষাদের ছায়া। হিন্দু ধর্মাবলম্বী মানুষের ঘরে...
Powered by Bangladesh News24 - www.bdnews24us.com