Home আজকের পত্রিকা

বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াই দিয়ে আজ টুর্নামেন্ট শুরু

ক্রিকেটাররা কেউ কেউ অকপটে বলেছেন। কোচ স্টিভ রোডস আত্মবিশ্বাস প্রকাশ করেছেন। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ইনিয়ে-বিনিয়ে বলেছেন। সবমিলিয়ে বাংলাদেশ ট্রফি জয়ের আশা নিয়েই এশিয়া কাপের ময়দানী লড়াইয়ে নামতে যাচ্ছে আজ।

আর বাংলাদেশের এই আশাবাদ নিয়ে আজ থেকে শুরু হচ্ছে ‘উপমহাদেশের বিশ্বকাপ’ খ্যাত টুর্নামেন্ট এশিয়া কাপ। এই টুর্নামেন্টের গত তিন আসরে দুইবার রানার্সআপ হওয়া বাংলাদেশ এবার শিরোপার স্বাদ পেতে চায়।

গ্রুপ পর্বের লড়াই দিয়ে বাংলাদেশের এশিয়া কাপ মিশন শুরু হচ্ছে আজ। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে ‘বি’ গ্রুপের আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামছে মাশরাফি বিন মুর্তজার দল। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে দিবারাত্রির এই ম্যাচ।

এশিয়া কাপকে প্রতিটা দলই বলে থাকে, খুব কঠিন একটা টুর্নামেন্ট। সেটা বলার কারণও আছে। এই টুর্নামেন্টে খেলে তিন সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। এখানে খেলবে বাংলাদেশের মতো সীমিত ওভারের ক্রিকেটের উঠতি পরাশক্তি। সেই সাথে আছে আফগানিস্তানের মতো দল; যারা নিজেদের দিনে যে কোনো ঘটনা ঘটাতে পারে। আছে বাছাইপর্ব পার হয়ে আসা হংকং।

এই ছয়টি দলকে দুই গ্রুপে ভাগ করে আরব আমিরাতে বসছে এবার এশিয়া কাপের ওয়ানডে ফরম্যাটের আসর। এশিয়ান ক্রিকেট কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে, প্রতি ওয়ানডে বিশ্বকাপের আগের বছর এশিয়া কাপ হবে ওয়ানডে ফরম্যাটে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের বছর হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। সেই হিসেবেই ২০১৯ বিশ্বকাপকে সামনে রেখে এবার ওয়ানডে এশিয়া কাপ হচ্ছে।

দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল উঠবে সুপার ফোরে। সেখানে আবার সবাই সবার সাথে একটি করে ম্যাচ খেলবে। আর এখানে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল।

বাংলাদেশের লক্ষ্য অন্তত তৃতীয়বারের মতো ফাইনালে যাওয়া। অবশ্য ক্রিকেটাররা যাওয়ার আগে বলে গেছেন, তারা একটা করে ম্যাচ নিয়ে ভাবতে চান। প্রথম ম্যাচে বাংলাদেশের সেই চ্যালেঞ্জ এশিয়া কাপের ১১ বারের ফাইনালিস্ট শ্রীলঙ্কাকে পার করা। শ্রীলঙ্কার বর্তমান কোচ চান্দিকা হাথুরুসিংহে লম্বা সময় বাংলাদেশের দায়িত্বে ছিলেন বলে এই দলটা সম্পর্কে তার জানাশোনা অনেক ভালো। দুই দল সম্প্রতি বেশ কয়েকবার মুখোমুখি হয়েছে। ফলে পরস্পরকে নিয়ে রহস্যে থাকার তেমন কোনো ব্যাপার নেই।

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। শ্রীলঙ্কার বিপক্ষে ফল যাই হোক, সেটা হতে যাচ্ছে বাংলাদেশের আরেকটি কঠিন লড়াই।