Bangladesh News24

সব

মিশরের প্রেসিডেন্ট সিসিকে খুনি বলেছেন ট্রাম্প!

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে নিয়ে মস্করা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি তাকে একজন ‘ফাকিং’ কিলার হিসেবে আখ্যায়িত করেছেন। ‘ফিয়ার: ট্রাম্প ইন দ্য হোয়াইট হাউজ’ বইয়ে এমন মন্তব্য করেছেন ওয়াটারগেট কেলেঙ্কারি উদঘাটনকারী বিখ্যাত সেই সাংবাদিক বব উডওয়ার্ড। তার ওই অনুসন্ধানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের বিদায় ঘন্টা বেজে যায়। তিনি পদ ছাড়তে বাধ্য হন। সেই বব উডওয়ার্ড এবার বই লিখেছেন ট্রাম্পকে নিয়ে। ওই বইটি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

তা উদ্ধৃত করে অনলাইন আল জাজিরা লিখেছে, মিশরের রাজধানী কায়রোতে আটক ছিলেন মিশরিয় বংশোদ্ভূত মার্কিনি আয়া হিজাজি।

তার মুক্তি নিশ্চিত হওয়ার পর আল সিসিকে নিয়ে ওই মন্তব্য করেছিলেন ট্রাম্প। বইটিতে উডওয়ার্ড দাবি করেছেন, আয়া হিজাজিকে মুক্তির বিষয়ে মিশরের প্রেসিডেন্ট আল সিসির সঙ্গে সমঝোতা নিয়ে ট্রাম্প আলোচনা করছিলেন তখনকার হোয়াইট হাউজের আইন বিষয়ক উপদেষ্টা জন দাউদের সঙ্গে। বলা হয়েছে, ওই সময় দাউদকে ট্রাম্প বলেছিলেন, ‘মনে রাখুন আমি কার সঙ্গে আলোচনা করছি। ওই ব্যক্তিটি হলো একটি ‘ফাকিং’ কিলার। আমি এটা শেষ করে এনেছি। সে আপনাকে ফোনে পেলে ঘামিয়ে ছাড়বে।

২০১৭ সালের এপ্রিলে হিজাজিকে জেল থেকে মুক্তি দেয়া হয়। মানব পাচারের অভিযোগে প্রায় তিন বছর বন্দি থাকার পর তিনি মুক্তি পান। তার বিরুদ্ধে আনীত অভিযোগকে মানবাধিকার বিষয়ক গ্রুপগুলো বোগাস বা বানোয়াট বলে প্রত্যাখ্যান করে। এর কয়েক সপ্তাহ আগে হোয়াইট হাউসে আবদেল ফাত্তাহ আল সিসিকে আমন্ত্রণ জানান ট্রাম্প, এ কাজটি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা কখনো করেন নি।

আল সিসিকে ট্রাম্প একজন ফ্যান্টাস্টিক গাই বলে আখ্যায়িত করেন । এর এক বছরের কম সময় পরে আল সিসি মিশরের নির্বাচনে শতকরা ৯৭ ভাগ ভোট পেয়ে নির্বাচিত হন। এরপর ফোন করে তাকে আন্তরিক অভিনন্দন জানান ট্রাম্প। ব্যাপক প্রচারণা পাওয়ার পর মঙ্গলবার প্রকাশিত হয়েছে উডওয়ার্ডের ওই বইটি। এতে ওভাল অফিসের ভিতরের উচ্চ মাত্রার জীবনযাপন নিয়ে সমালোচনামুলক তথ্য রয়েছে। তুলে ধরা হয়েছে ট্রাম্পের ব্যক্তিগত চরিত্র।

বলা হয়েছে তার চরিত্র ভয়াবহভাবে ত্রুটিপূর্ণ। এতে আরো বলা হয়েছে গত এপ্রিলে রাসায়নিক হামলার পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হত্যা করতে চেয়েছিলেন ট্রাম্প। ওই বইয়ে বলা হয়েছে, একবার ট্রাম্প বলেছিলেন- চলো আমরা তাকে হত্যা করি। শুরু করা হোক। চল তাদের অনেককে হত্যা করি।
বইটি প্রকাশের প্রাক্কালে ট্রাম্প টুইটারে উডওয়ার্ডের বইয়ের নিন্দা জানিয়েছেন। বলেছেন, এটা একটি ফিকশন বই।

পাঠকের মতামত...
image-id-784620

ইসরাইলের কাছে গোয়েন্দা বিমান ভূপাতিত করার ব্যাখ্যা চেয়েছে রাশিয়া

সিরিয়ার আকাশে গত সোমবার রাতে রাশিয়ার একটি গোয়েন্দা বিমান ভূপাতিত...
image-id-784617

তাঞ্জানিয়ায় ফেরি ডুবে নিহত শতাধিক

তাঞ্জানিয়ার লেক ভিক্টোরিয়াতে যাত্রীবাহী একটি ফেরি ডুবে একশর বেশি মানুষের...
image-id-784592

ইমরান খান আসলে ‘তালিবান’ খান

সুশাসন তৈরি করার স্বপ্ন দেখালেও, পাকিস্তানের চরিত্র বদলায়নি৷ কারণ ক্ষমতায়...
image-id-784568

রোহিঙ্গারা ন্যায় বিচার না পেলে বিশ্ব বসে থাকবে না, সু চিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারকে সতর্ক করলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট।...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com