Bangladesh News24

সব

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসলে ভুল হবে: ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসলে ‘নিশ্চিতভাবেই ভুল’ হবে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। তার সরকারি ওয়েবসাইটের মাধ্যমে এই মন্তব্য করেন তিনি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ভরসাযোগ্য নয়।

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর যুক্তরাষ্ট্র-ইরান সম্পর্ক আরও বেশি তিক্ততায় রূপ নিয়েছে। সিরিয়া ও ইয়েমেন যুদ্ধ নিয়ে ইরানি পররাষ্ট্র নীতি এবং ২০১৫ সালে স্বাক্ষরিত ইরানের পারমাণবিক চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে অস্বস্তি বেড়েছে। ওই পরমাণু চুক্তির শর্ত ছিল, ইরান আগামী অন্তত ১০ বছরের জন্য নিজেদের পরমাণু সমৃদ্ধকরণের কাজ কমিয়ে আনবে। বিনিময়ে দেশটির ওপর থেকে ধীরে ধীরে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। তবে বিভিন্ন সময়ে ইরানের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালানোর অভিযোগ করে নিষেধাজ্ঞা জারি রেখেছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের এমন আচরণের কঠোর সমালোচনা করেছে ইরান। একইসঙ্গে বিশেষ করে ইউরোপীয় বিনিয়োগ আকৃষ্ট করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের কোনও কথা। এমনকি তারা কোনও চুক্তি করলেও ভরসা করা যায় না। তাই তাদের সঙ্গে সমঝোতায় যাওয়াটা ভুল। তিনি বলেন, ইরানের পরমাণু সক্ষমতা, উচ্চ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ক্ষমতা এবং আঞ্চলিক দেশগুলোতে ইরানের সেনা উপস্থিতির ব্যাপারে যুক্তরাষ্ট্রের বিরোধিতা প্রমাণ করে ইসলামি শাসনব্যবস্থার শক্তিমত্তার প্রতি ওয়াশিংটনের গভীর বিদ্বেষ রয়েছে।

পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে তিনি সাবেক উপনিবেশগুলোতে ইউরোপীয় দেশগুলোর অপরাধযজ্ঞ, পাশ্চাত্যে গণতন্ত্রের সীমাবদ্ধতা, আমেরিকায় বড় দুই রাজনৈতিক দলের স্বৈরাচারী আচরণ এবং ইয়েমেনে সৌদি সরকারের চলমান গণহত্যার প্রতি পশ্চিমা দেশগুলোর পৃষ্ঠপোষকতার কথা উল্লেখ করেন।

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণে নিহত বেড়ে ৪৮

সিঙ্গাপুরের সাথে চুক্তির ব্যাপারে মাহাথিরের নতুন চিন্তা

আফগানিস্তানে তালেবান হামলায় আরও ৪৪ সেনা নিহত

কিমের সঙ্গে বৈঠক করবেন পুতিন

৬ হাজার চিঠি জমিয়ে রাখেন পোস্ট মাস্টার!

ট্রাম্প টাওয়ারের বিরুদ্ধে পানি অপচয়ের মামলা

২০২২ সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত: মোদি

যুক্তরাষ্ট্রে এটর্নী জেনারেল পদে প্রথম মুসলমান

পাঠকের মতামত...

ইতালিতে সেতু ধসে নিহত বেড়ে ৩৫

ইতালির বন্দর নগরী জেনোয়ায় একটি সেতু ধসে কমপক্ষে ৩৫ জন...

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছে মিয়ানমার:মাহাথির

রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো মিয়ানমারের হত্যাযজ্ঞ এবং নির্যাতনকে পুরোপুরি অগ্রহণযোগ্য...

মধ্যরাতে ইন্টারনেট বন্ধ রাখার পরিকল্পনা মালয়েশিয়ার

সামাজিক মাধ্যম এবং অনলাইন ভিডিওর প্রতি আসক্তি দূর করতে রাতভর...

ইতালিতে ব্যস্ততম সেতু ধসে নিহত ১২

ইতালির জেনোয়া শহরের কাছে প্রধান একটি মোটরওয়ে সেতু ধসে অন্তত...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Published by bdnews24us.com
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com