Bangladesh News24

সব

গ্যাস্ট্রিকের সমস্যা কমায় এলাচ

এলাচ রান্নার কাজে ব্যবহৃত মসলা হিসেবেই পরিচিত। এর অনেক স্বাস্থ্য গুণ রয়েছে। প্রাচীন ভারতে এবং চীনে এটা ওষুধ হিসেবে ব্যবহার করা হতো।

প্রতিদিন এলাচ খেলে তা কিডনি এবং মূত্রথলি ভালো রাখতে সাহায্য করে।এটি কিডনিতে পাথর জমা,ইউরিনের প্রদাহ কমাতে সাহায্য করে। এলাচ উচ্চ রক্তচাপ কমাতেও বেশ কার্যকরী।

এলাচ হজমের ক্ষেত্রে ভূমিকা রাখে।এটি পেটে গ্যাস জমাও রোধ করে, গ্যাষ্ট্রিকের সমস্যা কমায়।এছাড়া পেটের নানা রোগও সারাতে সাহায্য করে।

এলাচে থাকা আয়রন,ম্যাঙ্গানিজ,কপার এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন অ্যানিমিয়ার নানা উপসর্গ বিশেষ করে অবসাদ দূর করতে সাহায্য করে।এতে থাকা পুষ্টি উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

ঠান্ডা, কাশি সারাতে গরম পানির সঙ্গে এলাচ বা এলাচের গুঁড়া কিছুক্ষন ফুঁটিয়ে পান করুন। এতে ঠান্ডার সমস্যায় অনেকটা আরাম পাবেন। গলা ব্যথা সারাতেও এই মিশ্রণ বেশ কার্যকরী।

নিঃশ্বাসে দূর্গন্ধ দূর করতে খাওয়ার পর একটা এলাচ চিবুতে পারেন।সকালে এক কাপ এলাচ মেশানো চা খেলে শরীরের অবসাদ দূর হয়। সেই সঙ্গে হজমশক্তিও বাড়ায়। এটা নিঃশ্বাস সতেজ রাখতেও সাহায্য করে।সেই সঙ্গে দাঁতের স্বাস্থ্য ভালো রাখতেও এলাচের জুড়ি নেই।

পানিতে এলাচ সিদ্ধ করে তা যদি ত্বকে লাগানো যায় তাহলে সেটা টোনারের মতো কাজ করে। এতে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে। এছাড়া এই পানি শ্যাম্পু করার পর চুলে লাগালে চুল হয়ে ওঠে ঝলমলে।

সূত্র : হেলদি বিল্ডার্জড

পাঠকের মতামত...
image-id-784573

আসল হীরা চেনার সহজ উপায়

খুব শখের বসেই একটা হীরার নাকফুল কিনবেন, কিন্তু কেনার আগে...
image-id-784370

ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখবেন যেসব ঘরোয়া উপায়ে

গোটা বিশ্বে ধূমপায়ীদের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। আর ধূমপানের এই...
image-id-784187

খিদে পেলেও খাওয়া ঠিক নয় যেসব খাবার

খুব বেশি খিদে পেলে খাবার নিয়ে অনেকসময় কারও বাছ বিচার...
image-id-784128

গর্ভকালীন রক্তশূন্যতা এড়াতে করণীয়

গর্ভাবস্থায় মায়েদের নানা রকম স্বাস্থ্যজনিত সমস্যা দেখা দেয়। তার মধ্যে...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com