Bangladesh News24

সব

ফ্রান্সের কৃষ্ণাঙ্গ মুসলিম খেলোয়াড় যারা

রাশিয়া বিশ্বকাপে যে কয়েকজন ফুটবলার নজর কেড়েছে তাদের মধ্যে ফ্রান্সের পল পগবা, এমবাপ্পে, গ্রিজম্যান উল্লেখযোগ্য।পল পগবা একজন মুসলিম ফুটবলার তা সবারই জানা। কিছুদিন আগে ওমরাহ হজ্ব পালন করেছেন।

ফ্রান্সের এবারের অন্যতম আলোচিত খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে। শুধু তাই নয়, বিশ্বের অন্যতম দামি খেলোয়াড়ও তিনি। তবে এই তারকার শরীরেও বইছে মুসলিমের রক্ত। তার বাবা উইলফ্রাইড ক্যামেরুন থেকে ফ্রান্সে চলে আসেন।

বাবা ফুটবল কোচ। বিয়ে করেন আলজেরিয়ার মেয়ে ফাইজা লামারিকে। তিনি একজন হ্যান্ডবল খেলোয়াড় ছিলেন। বাবা খ্রিস্টান কিন্তু মা ফাইজা মুসলিম। বাবার ধর্মান্তরিত হবার কথা শোনা গেলেও সেটা সত্য নয়। আর মা পারিবারিকভাবেই মুসলিম। কিলিয়ান এমবাপ্পের ধর্ম নিয়ে তাই মতান্তর রয়েছে।

ফ্রান্সের সাবেক ফরোয়ার্ড এনেলকা। ফ্রান্স জাতীয় দলের ম্যানেজারও ছিলেন তিনি। ক্লাবে খেলেছেন পিএসজি, আরসেনাল, লিভারপুল, রিয়াল মাদ্রিদে খেলেছেন। ২০০৪ সালে এনেলকা মুসলিম ধর্ম গ্রহণ করে আব্দুস সালাম বিলাল নাম ধারণ করেন। বলা হয় শুধু ধর্ম পালনের জন্যই ইউরোপিয়ান লিগ ছেড়ে আরব দেশে চলে আসেন এনেলকা।

ফ্রান্সের সাবেক ডিফেন্ডার বেকারি সাগনা একজন মুসলিম ফুটবল খেলোয়াড়। তার বাবা- মা সেনেগাল থেকে ফ্রান্সে আসেন। ২০১০ সালে সাগনা ফরাসি-আলজেরিয়ান মডেল ওসাংবাদিক লুডিভিন কাদ্রিকে বিয়ে করেন। তাদের ঘরে দুই সন্তান আছে। একজনের নাম ইলিয়াস ও আরেকজনের নাম কাইস।

থিয়েরি হেনরি বর্তমানে পেশাদার কোচ। বেলজিমা দলের বর্তমানে অন্যতম সহকারী কোচ তিনি। ক্লাবে খেলেছেন মোনাকো, জুভেন্টাস, বার্সেলোনায়। তিনি তাঁর দেশ ফ্রান্সের রেকর্ড গোলদাতা। ২০০৮ সালে সাবেক এই তারকা খেলোয়াড় সতীর্থদের দ্বারা অনুপ্রাণিত হয়ে মুসলিম ধর্ম গ্রহণ করেন।

পাঠকের মতামত...
image-id-784696

হঠাৎ সৌম্য-ইমরুলকে ডাকার কারণ ব্যাখ্যা করলেন আকরাম খান

এশিয়া কাপের দলে ডাক পড়েছে দুই ওপেনার সৌম্য সরকার আর...
image-id-784687

সুপার ফোরে ভারতের কাছে বড় ব্যবধানে হারল বাংলাদেশ

প্রত্যাবর্তনের ম্যাচ স্মরণীয় করলেন জাদেজা। মেহেদী হাসান মিরাজ ব্যাটসম্যান সত্ত্বাকে...
image-id-784653

পাকিস্তানকে আফগানিস্তানের লড়াকু টার্গেট

সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়াইয়ের পুঁজি পেয়ে...
image-id-784650

এশিয়া কাপের দলে ডাকা হল সৌম্য, ইমরুলকে

ইনজুরির কারণে এশিয়া কাপের দল থেকে তামিম ইকবাল ছিটকে যাওয়ায়...
© Copyright Bangladesh News24 2008 - 2018
Email: info@bdnews24us.com / domainhosting24@gmail.com