জমজমের পানি বিতরণে এবার রোবট এনেছে সৌদি আরব

প্রকাশিত: জুন ১৩, ২০২১ / ১১:৪৮অপরাহ্ণ
জমজমের পানি বিতরণে এবার রোবট এনেছে সৌদি আরব

পবিত্র জমজমের পানি বিতরণ করতে রোবট চালু করেছেন সৌদি আরবের মক্কা ও মদিনা বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান আবদুল রাহমান আল সুদেইস। শহর দুটির অভ্যন্তরে ক’রো’না’ভা’ইরাসের সংক্রমণ রুখতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে সুদেইস বলেন, ‘মানুষের প্রয়োজনে আধুনিক প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে ক’রো’না’ভা’ইরাসের সময় তা আরও বেড়েছে। আল্লাহর ইচ্ছায় এটি (রোবট) দুই পবিত্র মসজিদে মুসল্লিদের সুরক্ষা দিতে সহায়তা করছে।’

বিজ্ঞানের অগ্রযাত্রার প্রশংসা করে সুদেইসি বলেন, জমজমের পানির বোতল বিতরণের দায়িত্ব নিয়েছে রোবট। ফলে দুটি মসজিদে মুসল্লিদের চলাচলে কোনো বিঘ্ন তৈরি না করে এবং মানুষের সংস্পর্শে না এসেই পানি বিতরণ করছে রোবটটি।

করোনা সংক্রমণ রোধে মসজিদুল হারামে গত সপ্তাহ থেকে ১০টি উন্নত রোবট চালু করা হয়েছে। একটি অটোমেটিক নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে এই রোবটগুলো পরিচালনা করা হচ্ছে। মসজিদের ছয়টি তলায়ই এগুলো সেবা দিচ্ছে। ফলে স্বাস্থ্যগত নিরাপত্তা বজায় রেখে বিধিনিষেধ মেনে চলা সম্ভব হচ্ছে।

করোনা মহামারিতে ওমরাহ হজ পালনকারী ও অন্যান্য মুসল্লিদের নিরাপত্তার কথা মাথায় রেখে আন্তর্জাতিকভাবে নিবন্ধিত এ রোবটগুলো মসজিদে আনার ব্যবস্থা করেছে সৌদি কর্তৃপক্ষ। মানুষের কোনো হস্তক্ষেপ ছাড়াই এগুলো পাঁচ থেকে আট ঘণ্টা পর্যন্ত সেবা দিতে পারে।

প্রায় সাত মাস ওমরাহ হজ স্থগিত রাখার পর সৌদি আরব গত বছরের অক্টোবর থেকে ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল করা শুরু করে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন