৩ হাজার বর্গমিটার বাড়লো মসজিদে হারামের আঙিনা

পবিত্র নগরী মক্কার কাবা শরিফ ঘিরে রয়েছে মসজিদে হারাম। যার একদিকে সাফা মারওয়া পাহাড় আর তিনদিক বেষ্টিত এ মসজিদ। দিন দিন হজ-ওমরা ও দর্শনার্থী বেড়ে যাওয়ায় কাবা চত্ত্বরসহ মসজিদে হারামে নামাজ ও চলাফেরা ভীড় হয়ে উঠছে। দর্শনার্থীদের কষ্ট কমাতেই মসজিদে হারামের বাহিরাংশের আঙিনা ৩ হাজার বর্গমিটার সম্প্রসারণ করা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সির তথ্য মতে জানা যায়, মসজিদে হারামের আঙিনায় প্রায় ৩ হাজার বর্গমিটার জায়গা নামাজের জন্য প্রস্তুত করার প্রকল্প হাতে নেয়া হয়েছিল। সম্প্রতি এ কাজ প্রায় সম্পন্ন হওয়ার পথে। ৮৫ শতাংশ কাজ ইতিমধ্যে শেষ হয়ে গেছে। যা অল্প কয়েকদিনের মধ্যেই সম্পন্ন হবে। মসজিদে হারামের এ আঙিনা সম্প্রসারণের ফলে মসজিদে হারামে চলাচল ও নামাজ পড়তে দর্শনার্থীদের জন্য সহায়ক হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মসজিদে হারামের আঙিনা সম্প্রসারণ করতে গিয়ে ওজু ও ইসতেনজার উঠা-নামার সিড়ি স্থানান্তর করতে হয়েছে। আঙিনার চারপাশে এসব ওজু ইসতেনজায় যাওয়ার সিঁড়িগুলো সাইডে সরিয়ে নেয়া হয়েছে। যাতে নামাজে অংশগ্রহণকারীদের চলাচলে বিঘ্ন না ঘটে। উল্লেখ্য যে, চলাচল ও নামাজের জায়গা সম্প্রসারণে মসজিদে হারামের আঙিনার পরিপূর্ণ কাজ চলতি মাসের শেষ নাগাদ সম্পন্ন হয়ে যাবে বলে আশা প্রকাশ করছেন হারামাইন কর্তৃপক্ষ।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত