তৃষ্ণা মেটানোর পাশাপাশি ওজন কমাবে যে পানি

প্রকাশিত: জুন ১১, ২০২১ / ০৩:৫৭অপরাহ্ণ
তৃষ্ণা মেটানোর পাশাপাশি ওজন কমাবে যে পানি

বিশ্বজুড়েই ডিটক্স ওয়াটারের জনপ্রিয়তা তুঙ্গে। সবাই ডিটক্স ওয়াটার ফ্যাট কাটার হিসেবে গ্রহণ করেন। খুবই সহজ উপায়ে তৈরি করা যায় এই পানীয়। বলতে গেলে, বিশেষ এই পানীয় ওজন কমানোর সেরা দাওয়াই। গরমে তৃষ্ণা মেটাতে এবং ওজন কমাতে উপকারী এই পানীয়।

ডিটক্স ওয়াটারের পুষ্টিগুণ এবং উপকারিতা অনেক বেশি। শরীরে বিষাক্ত উপাদান ডিটক্স ওয়াটার হলো ফ্রুট ইনফিউস্ড ওয়াটার। অর্থাৎ ফল মেশানো পানি। বিভিন্নভাবে ডিটক্স ওয়াটার প্রস্তুত করা যায়। জেনে নিন তৈরির উপায়-

কমলার ডিটক্স ওয়াটার

কমলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই করোনাকালে ভিটামিন সি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কমলা আমাদের শরীরে ফ্যাট জমিয়ে রাখার বদলে তা শক্তিতে রূপান্তরিত করে। তাই ওজন কমাতেও এটি সহায়ক।

গরমে কমলার রস পান করা ছাড়াও আপনি ডিটক্স পানীয় প্রস্তুত করতে পারেন। এজন্য কমলালেবুর টুকরোগুলো পানিতে কয়েক ঘণ্টা ভিজিয়ে রেখেই পান করতে পারেন। তাতেই মিলবে সব পুষ্টিগুণ।

শসার ডিটক্স ওয়াটার

ওজন কমাতে শসা অনেক কার্যকরী। দীর্ঘ সময়ের জন্য শরীরকে আর্দ্র রাখে শসা। ভিটামিন বি, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামজাতীয় পুষ্টি উপাদান আছে শসায়, যা আমাদের ওজন কমাতে সহায়তা করতে পারে। এতে ডিটক্সাইফিং বৈশিষ্ট্য আছে, যা ক্যালরিও দ্রুত বার্ন করে।

ফাইবারের উপস্থিতির কারণে শসা ক্ষুধা কমায়। শসার ডিটক্স পানি তৈরি করতে স্লাইস করে কেটে কিছুক্ষণের জন্য পানিতে রেখে দিন। আপনি চাইলে এই ডিটক্স ওয়াটারে লেবু, লবণ এবং পুদিনাও যোগ করতে পারেন।

লেবুর ডিটক্স ওয়াটার

ওজন কমাতে লেবুও অন্যতম সেরা খাদ্য উপাদান। প্রতিবার খাবারের আগে এক গ্লাস লেবুর ডিটক্স ওয়াটার পান করলে দ্রুত ওজন কমবে। এজন্য ১৫-২০ মিনিটের জন্য লেবুর টুকরো পানিতে রেখে দিন। এরপরে এটি পান করুন।

নিয়মিত লেবুর ডিটক্স ওয়াটার পান করলে দ্রুত শরীরের অতিরিক্ত চর্বি কমতে শুরু করবে। লেবুর মধ্যে কিছু নির্দিষ্ট এনজাইম থাকে, বিপাক প্রক্রিয়াটি বাড়িয়ে তোলে এবং ওজন কমায়।

আপেল এবং দারুচিনি ডিটক্স ওয়াটার

আপেল ও দারুচিনি দিয়ে তৈরি আপেল দারুচিনি ডিটক্স ওয়াটার ওজন কমাতে খুব উপকারী। এটি একটি আশ্চর্যজনক ফ্যাট বার্নিং কম্বিনেশন।

এজন্য প্রথমে এক বোতল পানি নিন। এতে এক টুকরো দারুচিনি এবং কিছু কাটা আপেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি পানিতে ২০ মিনিটের জন্য রেখে দিন এবং সারদিন ধরে পান করুন।

লেবু পুদিনা ডিটক্স ওয়াটার

লেবু পুদিনার শরবত মুহূর্তেই প্রশান্তি আনে। লেবুর রস শরীরকে আর্দ্র রাখে। এটি ওজন কমাতে যেমন সহায়ক; তেমনি ত্বকের জন্যও অনেক উপকারী।

লেবু পুদিনার ডিটক্স ওয়াটার তৈরি করতে কিছু পুদিনা পাতা লেবু পানিতে মিশিয়ে সারাদিন ধরে রাখুন। লেবু পুদিনা ডিটক্স পানির সঙ্গে আপনার পেটের বিভিন্ন সমস্যাও দূর করবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন