অনলাইনে পোশাক বিক্রির নামে প্রতারণা, নারীসহ গ্রেপ্তার ২

প্রকাশিত: মে ৯, ২০২১ / ০৪:২৮অপরাহ্ণ
অনলাইনে পোশাক বিক্রির নামে প্রতারণা, নারীসহ গ্রেপ্তার ২

রাজধানীর মিরপুরের পাইকপাড়া এলাকা অভিযান চালিয়ে অনলাইনে পোশাক বিক্রির নামে প্রতারণার অভিযোগে দুই প্রতারককে গ্রেপ্তার করেছে র‍্যাব। বিবার সকালে র‍্যাব-৪ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- লিজা ও আকাশ। তাদের দুজনের বাড়ি নড়াইল জেলায়। ভোরে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

র‍্যাব জানিয়েছে, বর্তমানে করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্বের বিষয়টি বিবেচনায় রেখে নিত্য প্রয়োজনীয় পণ্যের পাশাপাশি অন্যান্য সকল কেনাকাটায় মানুষ অনলাইন মার্কেট নির্ভর হচ্ছে। এই সুযোগে ফেইসবুকে অনলাইনে অভিনব কৌশল ব্যবহার করে পণ্য বিক্রির নামে প্রতারণা করে আসছে এক শ্রেণির নব্য ডিজিটাল প্রতারক চক্র। এরই ধারাবাহিকতায় রাজধানীর মিরপুর থানার পাইকপাড়া এলাকায় অভিযান চালিয়ে প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি ও মোবাইল দুজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‍্যাবকে জানিয়েছে, তারা দীর্ঘদিন ধরে ফেইসবুকে বিভিন্ন পোশাক ও মোবাইল বিক্রির উদ্দেশ্যে ফেসবুক পেইজ খুলে বিজ্ঞাপন দিয়ে আসছিলো। সেই পেইজগুলোতে বড়দের এবং ছোটদের পোশাকও বিভিন্ন মোবাইলের চটকদার বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করে। পরবর্তীতে ক্রেতারা পোশাক ও বিভিন্ন মোবাইলের ছবি দেখে পেইজে থাকা মোবাইল নাম্বারে ফোন করে ক্রনার আগ্রহের কথা জানালে তারা ক্রেতাকে অনলাইনে পণ্য হোম ডেলিভারি করার বিষয়ে আশ্বস্ত করে এবং পণ্য পাঠানোর পূর্বেই পণ্যের মূল্য বিকাশ নাম্বারে পাঠিয়ে দিতে বলে।

পরবর্তীতে চক্রটি টাকা পাওয়ার পর বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে উক্ত ক্রেতাদের ঠিকানায় চাহিদাকৃত পণ্যটি না পাঠিয়ে তার বিপরীতে তারা বিভিন্ন পুরানো কাপড়ের টুকরা এবং অপ্রয়োজনীয় জিনিস পার্সেল করে পাঠিয়ে দেয়। এভাবে চক্রটি দীর্ঘদিন ধরে অনলাইনে স্বল্পমূল্যের পোশাক ও বিভিন্ন মোবাইলের বিজ্ঞাপন প্রতারণা করে আসছিল। গ্রেপ্তার প্রতারকদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানিয়েছে র‍্যাব।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন