রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকি ও সজনে

প্রকাশিত: এপ্রি ৩০, ২০২১ / ০২:০১অপরাহ্ণ
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকি ও সজনে

প্রতিদিনই দীর্ঘ হচ্ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা থেকে রক্ষা পেতে ঘরে থাকা, ফেস মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার মত বিষয়গুলো মেনে চলতে হচ্ছে। এই মুহূর্তে সুস্থ থাকতে সব বিষয় মেনে চলার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরী। প্রতিদিনের খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখতে হবে যার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়।

আমাদের হাতের কাছেই এমন অনেক খাবার আছে যা শরীরের জন্য উপকারী। কমলা, আনারসের পাশাপাশি আমলকি, সজিনা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যাদুকরী ভূমিকা পালন করে।

আমলকি:

আমলকিকে বলা হয় ইমিউনিটি বুস্টার। ভিটামিন সি এর অন্যতম উৎস আমলকি। তবে বাজারের আমলকি ক্যান্ডি বা গুড়া খাওয়ার চেয়ে আমলকি সরাসরি কিনে খাওয়াই ভালো বলে বলছে পুষ্টিবিশেষজ্ঞরা।

সজনে:

সজনে গাছের পাতা অ্যান্টি অক্সিডেন্টের অন্যতম উৎস। আমলকির সাথে সজিনা পাতা একসাথে খেলে আমাদের শরীরের আয়রনের শোষণ ক্ষমতা বাড়ে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সজিনা পাতা হাতের কাছে না পেলে পুদিনা পাতা বা ধনিয়া পাতাও ব্যবহার করতে পারেন।

আমলকি ও সজনের পানীয়:

সকালে খালি পেটে এই পানীয় খুব কার্যকর। হাফ চা চামচ সজনের পাউডার অথবা ৫ থেকে ১০টা সজনে পাতা একটা আমলকি আর হাফ গ্লাস পানি নিতে হবে।।

যেভাবে বানাতে হবে:

এই পানীয়টি তৈরি করতে, উপরের সমস্ত উপাদান একটি ব্লেন্ডারে আধা কাপ পানি দিয়ে মিশ্রিত করুন। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মিশ্রণটি ছেঁকে নিন এবং প্রতিদিন সকালে পান করুন।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন