পাঁচ দেশে বিমানের বিশেষ ফ্লাইট কাল থেকে

প্রকাশিত: এপ্রি ১৬, ২০২১ / ০৪:৩৯অপরাহ্ণ
পাঁচ দেশে বিমানের বিশেষ ফ্লাইট কাল থেকে

প্রবাসীদের কর্মস্থলে ফেরত যেতে আগামীকাল শনিবার পাঁচটি দেশের আটটি শহরে বিমান বাংলাদেশ এয়ারলাইনস বিশেষ ফ্লাইট চালু করতে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার রাতে বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সকাল ৬টা থেকে চালু হওয়া বিশেষ ফ্লাইটগুলো চলবে সৌদি আরবের শহর রিয়াদ, দাম্মাম ও জেদ্দা, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই ও আবুধাবি, ওমানের মাসকাট, কাতারের দোহা ও সিঙ্গাপুর।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ২১ এপ্রিল অর্থাৎ ‘লকডাউনের’ শেষ দিন পর্যন্ত বিশেষ ফ্লাইটগুলো চলবে। এ ক্ষেত্রে যাত্রীদের করোনাভাইরাসের নেগেটিভ সনদসহ যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত থাকতে বলা হয়েছে।

গত বুধবার বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুবে আলী সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, সিঙ্গাপুরসহ অনেকগুলো দেশেই বাংলাদেশি শ্রমিকেরা কাজ করছেন। তাঁদের অনেকেই ছুটিতে দেশে এসেছেন। ওইসব দেশ যদি স্বাস্থ্যবিধি ও অন্যান্য নিয়ম-নীতি মেনে ফ্লাইট চালু রাখে, সেক্ষেত্রে আমাদের শ্রমিকেরা যাতে তাঁদের নিয়ম ও বিধি-বিধান মেনে যেতে পারেন সে জন্য আমরা ইতিবাচক সিদ্ধান্ত নিতে যাচ্ছি।’

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকার ধারণ করায় আগামী ২১ এপ্রিল পর্যন্ত সব ধরনের আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত করেছে কর্তৃপক্ষ। এতে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে কর্মরত শ্রমিকেরা বিপাকে পড়েছেন। ছুটিতে দেশে এসে অনেকে লকডাউনে আটকা পড়েছেন। কারও কারও ভিসার মেয়াদ শেষ হতে চলেছে এরই মধ্যে। এই পরিপ্রেক্ষিতে আগামীকাল শনিবার থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিদেশগামী এই যাত্রীদের করোনা নেগেটিভ সনদসহ স্বাস্থ্যবিধি মেনে এয়ারপোর্টে আনার দায়িত্ব রিক্রুটিং এজেন্সির। প্রবাসীকর্মীরা কেবল জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট বাংলাদেশ মিশনের ছাড়পত্র গ্রহণ করে এবং দেশে প্রযোজ্য কোয়ারেন্টিন শর্ত মেনে কোভিড নেগেটিভ সনদ নিয়ে দেশে আসতে পারবেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন