নিত্যপ্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ

প্রকাশিত: এপ্রি ১৩, ২০২১ / ১১:০৬পূর্বাহ্ণ
নিত্যপ্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ

নিত্যপ্রয়োজনীয় ছয়টি পণ্যের যৌক্তিক দাম নির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদফতর। কৃণি বিপণন আইনে এ দাম নির্ধারণ করা হয়েছে। পণ্যগুলো হলো- তেল, ডাল, ছেলা, খেুজুর, চিনি ও পেঁয়াজ।

কৃষি বিপণন অধিদফতরের বেঁধে দেয়া দামের চেয়ে বেশি দামে ওইসব পণ্য বিক্রি করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন অধিদফতরের মহাপরিচালক মো. ইউসুফ।

কৃষি বিপণন অধিদফতরের অধীনে পরিচালনা করা এক গবেষণা প্রতিবেদনের আলোকে এ দাম নির্ধারণ করার কথা বলছে অধিদফতর। গতকাল সোমবার অধিদফতরের আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, খুচরা বাজারে এক লিটার বোতলের তেলের দাম ১৩১ থেকে ১৪১ টাকা আর ৫ লিটার বোতলের দাম ৬৬০ টাকা। মসুর ডাল পাইকারি বাজারে কেজিপ্রতি (উন্নত) ৯০ থেকে ৯৫ টাকা। আর খুচরা বাজারে ৯৭ থেকে ১০৩ টাকা। পেঁয়াজ পাইকারি দামে ৩৫ টাকা ও খুচরা ৪০ টাকা। ছোলা পাইকারি বাজারে কেজিপ্রতি ৫৮ থেকে ৬২ টাকা ও খুচরা বাজারে ৬৩ থেকে ৬৭ টাকা।

চিনি পাইকারি বাজারে পরিশোধিত মূল্য ৬৩ টাকা ও খুচরা বাজারে ৬৭ থেকে ৬৮ টাকা। পাইকারি মানের খেজুর ৬০ থেকে ৭০ টাকা। আর খুচরায় ৮০ থেকে ১০০ টাকা। মধ্যম মানের পাইকারিতে ১৫০ থেকে ২০০ টাকা ও খুচরায় ২০০ থেকে ২৫০ টাকা।

মো. ইউসুফ জানান, বর্তমান বাজার পরিস্থিতি পর্যালোচনা করে বলা যায় রমজানের বাজারে চাহিদা ও সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক থাকবে। তাই অস্বাভাবিকভাবে এসব পণ্যের দাম বাড়ার সম্ভাবনা নেই।
অধিদফতরের বেঁধে দেয়াা দামের বেশি দাম নেয়া হচ্ছে কি না তা বাজার মনিটরিংয়ের জন্য ব্যবস্থা করা হয়েছে বলেও জানানা তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন