পায়েল নিজেকে ভাগ্যবতী মনে করেন

প্রকাশিত: এপ্রি ৮, ২০২১ / ০৬:৫১অপরাহ্ণ
পায়েল নিজেকে ভাগ্যবতী মনে করেন

২০১৫ সালে ভারতের চান্ডিগারে বসেছিল মিস হেরিটেজ ইন্টার ন্যাশনাল সুন্দরী প্রতিযোগিতার ৩য় আসর ! সেখানে অংশ নেয় ৪৯ টি দেশ ! প্রত্যেক প্রতিযোগি তার নিজ দেশের ঐতিহ্য, ভাষা, পোষাক ও সংস্কৃতিকে বিচারকদের সামনে তুলে ধরে ! সেখানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছিলেন ইসরাত পায়েল। যিনি উপস্থাপক হিসেবে বেশ জনপ্রিয়।

বিষয়টিকে স্মরণ করে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন পায়েল। যেখানে নিজেকে ভাগবতী হিসেবে মনে করেন বলে উল্লেখ করেছেন। পায়েল বলেন, কঠিন কাজটিকে খুব সহজ মনে হয়েছে কারণ বাংলার রয়েছে ৪ হাজার বছরের ইতিহাস। ৫২ এর ভাষা আ’ন্দো’লন আর ১৯৭১ সালের মহান মুক্তি’যু’দ্ধে ৩০ লক্ষ্য শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই দেশ, মাটি, পতাকা।

সাবেক সুন্দরী বলেন, ভৌগোলিকভাবে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের সিংহভাগ অঞ্চল জুড়ে বাংলাদেশ ভূখণ্ড অবস্থিত। নদীমাতৃক বাংলাদেশ ভূখণ্ডের উপর দিয়ে বয়ে গেছে ৫৭টি আন্তর্জাতিক নদী।

বাংলাদেশের উত্তর-পূর্বে ও দক্ষিণ-পূর্বে টারশিয়ারি যুগের পাহাড় ছেয়ে আছে। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন ও দীর্ঘতম প্রাকৃতিক সৈকত কক্সবাজার সমুদ্র সৈকত বাংলাদেশে অবস্থিত।

বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতি নিয়ে কথা বলতে গিয়ে পায়েল বলেন, ‘মধ্যযুগে বাংলা ভাষায় কাব্য, লোকগীতি, ও পালাগানের প্রচলন ঘটে। নোবেল পুরস্কার বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম প্রমুখ বাংলা ভাষায় সাহিত্যকে সমৃদ্ধ করেছেন।

গ্রাম বাংলার লোক সঙ্গীতের মধ্যে বাউল গান, জারি, সারি, ভাওয়াইয়া, ভাটিয়ালি, মুর্শিদী, গম্ভীরা, কবিগান ইত্যাদি উল্লেখযোগ্য। সুফী দর্শন হল বাঙালি মুসলমানদের সৃষ্টি। যাদের মধ্যে রয়েছেন জালালউদ্দিন রুমি, আব্দুল কাদের জিলানী এবং মইনুদ্দিন চিশতী প্রমুখ। বিখ্যাত সূফী শাহ জালাল অন্তর্ভুক্ত।’

তিনি বলেন, এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,সকল দেশের রানী সে যে-আমার জন্মভূমি। আমি বিশ্ব সুন্দরী নই। জ্ঞান-বুদ্ধি-প্রতিভা কত টুকু আছে জানিনা কিন্তু জানি আমি ভাগ্যবতী তাই বাংলাদেশে জন্মেছি!

বাংলাদেশ পৃথিবীর সমৃদ্ধ সংস্কৃতির ধারণকারী দেশগুলোর মধ্যে অন্যতম। তাই ৪৯ টি দেশের প্রতিযোগিদের পেছনে ফেলে বিজয়ীর মুকট ছিনিয়ে নিয়েছিলাম খুব সহজে!!

দেখতে দেখতে ৫টি বছর কিন্তু আমি সেই আগের পায়েলই আছি। টাংগাইল জেলার রসুলপুর গ্রামে আমার বাড়ী….

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন