চট্টগ্রামে লকডাউনের বি’রু’দ্ধে ব্যবসায়ীদের বি’ক্ষো’ভ

প্রকাশিত: এপ্রি ৫, ২০২১ / ১১:৩৩অপরাহ্ণ
চট্টগ্রামে লকডাউনের বি’রু’দ্ধে ব্যবসায়ীদের বি’ক্ষো’ভ

ক’রো’না’ভা’ই’রা’সের সং’ক্র’মণ রোধে সারা দেশের মতো চট্টগ্রামেও লকডাউন চলছে। আজ সোমবার সকাল থেকে ব’ন্ধ রয়েছে গণপরিবহণ, দোকানপাটসহ বাণিজ্যিক প্রতিষ্ঠান। এদিকে লকডাউন পরিস্থিতির বি’প’ক্ষে মি’ছি’ল, সড়ক অ’ব’রো’ধ ও সমাবেশ করেছে চট্টগ্রামের একাধিক ব্যবসায়ী সংগঠন ও তাদের কর্মচারীরা।

লকডাউন কার্যকর করতে চট্টগ্রাম নগরীর তিনটি প্রবেশপথে অবস্থান নেয় ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নগরীর বিভিন্নস্থানে অভি’যান পরিচালনা করে মাস্ক পরিধান না করায় জ’রি’মা’না আদায় করেন।

আজ প্রথম দিনের লকডাউনে চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠানামা ও পরিবহণ স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এদিকে গণপরিবহণের অভাবে সকাল থেকে অফিসগামী মানুষ দু’র্ভো’গে পড়েছেন। কিছু গণপরিবহণ দেখা গেলেও মানুষ তাতে হু’মড়ি খেয়ে পড়েছে। এই সুযোগে ছোট যানবাহনগুলো অতি’রিক্ত ভাড়া আদায় করেছে।

এদিকে, লকডাউন প্রত্যা’হারের দা’বিতে চট্টগ্রামে বি’ক্ষো’ভ সমাবেশ ও মি’ছি’ল করেছে তামাকুমণ্ডি লেইন বণিক সমিতি। আজ সোমবার বিকেলে নিউ মার্কেট মোড়সহ কয়েকটি সড়কে ব্যবসায়ীরা এ কর্মসূচি পালন করে।

সমাবেশে বক্তব্য দেন তামাকুমণ্ডি লেইন বণিক সমিতির সভাপতি মো. আবু তালেব ও সাধারণ সম্পাদক আহমেদ কবির দুলাল।

বক্তারা অবিলম্বে লকডাউন প্র’ত্যা’হা’রের দা’বি জানান। তাঁরা বলেন, রমজানের আগে এমন লকডাউনের কারণে ব্যবসায়ীরা বেশ ক্ষ’তি’গ্র’স্ত হচ্ছে। বিগত এক বছরের ঋণের বোঝা এখনও শোধ হয়নি। আবারও রমজানের আগে লকডাউন শুরু হওয়ায় তাঁরা এখন দি’শেহারা।

অপরদিকে, চট্টগ্রামে দোকান খোলা রাখার দা’বিতে মি’ছি’ল ও সমাবেশ করেছে লোহাগাড়া বণিক সমিতি। সমাবেশে বক্তব্য দেন সমিতির সভাপতি মহিউদ্দিন চৌধুরী বাচ্চু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলমসহ ব্যবসায়ী নেতারা।

বক্তরা বলেন, আমরা বাঁ’চতে চাই। লকডাউন চাই না। এর আগেও লকডাউনে অনেক ক্ষ’তি হয়েছে। এবারও যদি এই সময় মার্কেট ব’ন্ধ থাকে, তাহলে আমাদের পথে বসতে হবে। আমরা লকডাউন মানি না।

মি’ছি’ল ও সমাবেশের খবর পেয়ে ছুটে আসেন লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোরশেদ আলম ও লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ। আজ দুপুরে ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে মিলিত হয় উপজেলা প্রশাসন। সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়ে এ বৈঠকের সমাপ্তি হয়।

আজ সকালে প্রকাশিত ক’রো’না রিপোর্টে চট্টগ্রামে এক হাজার ৭৩৮ জনের পরীক্ষার বিপরীতে ৩০৭ জন রো’গী শ’না’ক্ত হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন