মিজান মালিকের ‘প্রার্থনা’ ও ‘শুভ্র পৃথিবী’

প্রকাশিত: এপ্রি ২, ২০২১ / ১১:৩৪অপরাহ্ণ
মিজান মালিকের ‘প্রার্থনা’ ও ‘শুভ্র পৃথিবী’

গেল বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম ক’রো’না রো’গী শ’না’ক্ত হয়। যদিও তার আগেই সারাবিশ্বে ছড়িয়ে পড়া এই ম’হা’মা’রিতে লাখো মানুষের মৃ’ত্যু’র খবর সবাইকে বিচলিত করে তোলে। ক’রো’না’য় ব’ন্ধ হয়ে যায় পবিত্র কাবাসহ মসজিদ, ধর্মীয় উপাসনালয়। লকডা’উনের ক’বলে পড়ে উন্নত বিশ্বের অনেক দেশ। বাংলাদেশে ২৬ মার্চ থেকে লকডা’উন দেয়া হয়। ২৭ মার্চ সাংবাদিক, গীতিকবি মিজান মালিক লিখেছিলেন ‘প্রার্থনা’ শিরোনামে একটি গান। এতে কণ্ঠ দেন শিল্পী খালেদ মুন্না ও প্রীতম।

বছর ঘুরে আবারও ক’রো’নার থাবা। ক’রো’নাকালে মিজান মালিকের লেখা আরেকটি গান ‘শুভ্র পৃথিবী’ দুই সপ্তাহ আগে তার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে রিলিজ পেয়েছে। গানটি গেয়েছেন এই প্রজন্মের শিল্পী কামরুজ্জামান রাব্বী। এই গানটিও বেশ আলোচনায় এসেছে। গানের কথায় জন্মের পর চেনা পৃথিবীকে আগের রূপে দেখতে চান।

গান দুটির বিষয়ে সাংবাদিক মিজান মালিক বলেন, দেশে ক’রো’না কাল শুরু হলে সবার মতো আমারও মন বিষণ্ণ হয়ে উঠে। মানুষের মৃ’ত্যু’র মি’ছি’ল, নি’র্ঘুম রাত, ক’ষ্টের প্রহর-এসব দেখে মন ব্য’থা’তুর হয়ে উঠে। আমি গানের কথা ‘প্রার্থনা’য় তুলে ধরি আমার আ’কুতি। মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি, তুমি বিশ্ববাসীর মাথার ওপর থেকে এই মহা’মারী তুলে নাও। ‘শুভ্র পৃথিবী’ গানেও হাহা’কার উঠে এসেছে। চেনা পৃথিবী যেনো আর অচেনা এভাবে না থাকে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন