আজ থেকে বর্ধিত ভাড়ায় চলবে গণপরিবহন

প্রকাশিত: মার্চ ৩১, ২০২১ / ১০:০৪পূর্বাহ্ণ
আজ থেকে বর্ধিত ভাড়ায় চলবে গণপরিবহন

আজ (৩১ মার্চ) থেকে কার্যকর হচ্ছে গণপরিবহনে বর্ধিত ৬০ শতাংশ ভাড়া। বাসে ধারণ ক্ষমতার ৫০ ভাগ যাত্রী পরিবহনের প্রেক্ষিতে সরকারি নির্দেশনার পর বর্ধিত ভাড়ার এ সিদ্ধান্ত নেয়া হয়। যা বহাল থাকবে পরবর্তী দুই সপ্তাহ।

মঙ্গলবার (৩০ মার্চ) আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সোমবার দেশে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতির মোকাবিলায় সরকারের পক্ষ থেকে ১৮ দফা জরুরি নির্দেশনা জারি করা হয়। ৪ নম্বর নির্দেশনায় বলা হয়, গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং ধারণ ক্ষমতার ৫০ ভাগের অধিক যাত্রী পরিবহন করা যাবে না।

৫০ শতাংশ যাত্রী পরিবহনের সরকারি নির্দেশনা জারির পরই সোমবার (২৯ মার্চ) রাতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে এক বৈঠক থেকে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি জানায় বাস মালিক নেতারা।

বৈঠক শেষে তাদের এ দাবি সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠায় বিআরটিএ। মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে গণপরিবহনের ভাড়া ও অর্ধেক যাত্রী পরিবহনের বিষয়টি কার্যকর হলো।

গেল বছর করোনার সংক্রমণ শুরু হলে বছরের ৩১ মে থেকে গণপরিবহনে অর্ধেক আসন খালি রাখার নির্দেশ দেয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তখন বাস মালিকদের দাবির মুখে বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছিল সরকার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন