মিয়ানমারে নি’হ’তের সংখ্যা ৪৫৯ ছা’ড়ি’য়েছে

প্রকাশিত: মার্চ ২৯, ২০২১ / ০৯:৩৩অপরাহ্ণ
মিয়ানমারে নি’হ’তের সংখ্যা ৪৫৯ ছা’ড়ি’য়েছে

মিয়ানমারে সামরিক জান্তা সরকার ক্ষ’ম’তা দ’খল করার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে নি’রা’পত্তা বাহিনীর গু’লি’তে ৪৫৯ জন মানুষ নি’হ’ত হয়েছেন। আজ সোমবার (২৯ মার্চ) একটি মানবাধিকার সংগঠনের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

রাজনৈতিক ব’ন্দীদের জন্য সহায়তা সমিতির এক প্রতিবেদন অনুসারে, নি’হ’ত’দের মধ্যে শিশু-নারী থেকে শুরু করে শিক্ষক-যুবকরাও আছে।

মানবাধিকার সংগঠনটি জানিয়েছে, গত ২৭ মার্চ পাইজিগি দাগুন জনপদে আ’গু’ন দিয়ে অন্তত ৬০টি বাড়িঘর ধ্বং’স করে দিয়েছে জান্তা বাহিনী। স্থানীয়দের লক্ষ্য করে যখন গুলি চালানো হয় তখন আশপাশের বাসিন্দারা তাদের সাহায্য করতে এগিয়ে আসে। কিন্তু সেখানেও বা’ধা দেয় নিরাপত্তা বাহিনী।

পরদিন ২৮ মার্চ ২ হাজার ৫৫৯ জন আ’ন্দো’ল’ন’কারীকে গ্রে’প্তা’র করা হয়েছে। আগেরদিন মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের থকেতা এলাকায় বি’ক্ষো’ভ করার সময় একজন বেসামরিক নাগরিক নি’হ’ত ও দুইজন আ’হ’ত হন।

গত শনিবার ছিলো মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবস। সেদিন রাজধানী নেপিদোতে সেনা কুচকাওয়াজের পরপরই সেনা অ’ভ্যুত্থানের বি’রু’দ্ধে চলমান বি’ক্ষো’ভে চরম দম’নপী’ড়ন চালানো হয়। একদিনের নি’হ’ত হয় ১১৪ জন বলে দাবি করেছে রয়টার্স। শুধু মান্দালয় শহরেই শিশুসহ অন্তত ৪০ জন ও ইয়াঙ্গুনে ২৭ জন নি’হ’ত হন। বি’ক্ষো’ভ চলাকালীন এদিনই সবচেয়ে র’ক্তা’ক্ত দিন পার করেছে মিয়ানমার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন