পদত্যা’গের ঘোষণা আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর

প্রকাশিত: মার্চ ২৮, ২০২১ / ১১:৫৪অপরাহ্ণ
পদত্যা’গের ঘোষণা আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর

অবশেষে পদত্যা’গ করার সিদ্ধান্ত নিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল প্যাশিনিয়ান। সিদ্ধান্ত মোতাবেক আসন্ন এপ্রিল মাসে তিনি সরকার প্রধানের পদ থেকে পদত্যা’গ করবেন। আজ রবিবার (২৮ মার্চ) তিনি এ ঘোষণা দিয়েছেন। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

আরমাভির অঞ্চলে সফরকালে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমি এপ্রিলেই পদত্যা’গ করবো। তবে ক্ষ’ম’তা ছাড়ার উদ্দেশে এ সিদ্ধান্ত নয়। বরং দ্রুত সময়ের মধ্যে জাতীয় নির্বাচন আয়োজনের জন্য।

পদত্যা’গ করলেও আগামী ২০ জুন পর্যন্ত সরকার প্রধানের দায়িত্ব পালন করে যাবেন বলে এ সময় জানান তিনি।

এর আগে গত মাসে আর্মেনিয়ান সেনাবাহিনী নিকোল প্যাশিনিয়ানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার আহ্বান জানান। যদিও এ আহ্বানে তখন সাড়া দেননি দেশটির প্রধানমন্ত্রী। উল্টো শীর্ষ কয়েকজন সেনা কর্মকর্তাকে বরখাস্ত করেন।

প্রসঙ্গত, গত বছরের শেষ দিকে যুদ্ধে জড়িয়ে পড়ে দুই প্রতিবেশি আর্মেনিয়া ও আজারবাইজান। বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে এই সংঘাত প্রায় দুই মাস ধরে চলে। এরপর রাশিয়ার মধ্যস্থতায় তারা যুদ্ধবিরতিতে পৌঁছাতে সম্মত হয়।

অবশ্য যুদ্ধবিরতি হলেও প্রকৃতপক্ষে ক্ষতি হয়েছে আর্মেনিয়ার। তারা কারাবাখে নিজেদের দখল থেকে অধিকাংশ এলাকাই হাতছাড়া করেছে। বিপরীতে ওই এলাকাগুলো দখলে নেওয়ায় চুক্তি অনুযায়ী সেখানে এখন নেতৃত্ব দিচ্ছে আজারবাইজান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন