ঘুমের জন্য ক্ষতিকর ৫ খাবার

প্রকাশিত: মার্চ ২০, ২০২১ / ১১:৩৮পূর্বাহ্ণ
ঘুমের জন্য ক্ষতিকর ৫ খাবার

রাত অনেকের জন্য এক ধরনের বিভীষিকা। সারাদিনের ক্লান্তি আর ব্যস্ততার পরে ঘুমিয়ে একটু শান্ত হওয়ার উপায় কই! অনেকের অনিদ্রা বা ইনসমনিয়ায় রোগ আছে। কারও ঘুম আসতে দেরি হয়, কারও ঘুম রাতে ভেঙে যায়। নিজেকে বালিশে চেপে রাখলেও ঘুম নিড় হারা পাখি হয়ে উড়ে বেড়ায়। বলা হয়, এমন নিদ্রাহীনতার সমাধান কখনও ওষুধ নয়, দরকার আচরণগত পরিবর্তন। আচরণগত পরিবর্তনের মধ্যে খাদ্যাভ্যাসের কিছু পরিবর্তন অন্যতম জরুরি। এমন কিছু খাবার আছে যা অনিদ্রার রোগীদের না খাওয়াই উত্তম। কারণ এসব খাবার থেকে রাসায়নিক তৈরি করে, যা মস্তিষ্ককে উত্তেজিত করে ঘুম দূর করে।

৥ গ্রিন টি: স্বাস্থ্য সচেতনার কথা মাথায় রেখে অনেকে গ্রিন টি খেয়ে থাকে। তবে এক কাপ গ্রিন টি আপনার সেই রাতে নির্ঘুম রাতের কারণ হয়ে দাড়াবে। তাই রাতে গ্রিন টি খাওয়া থেকে বিরত থাকুন।

৥ কফি: সারাদিনের ব্যস্ততার ফাকে নিজের জন্য সময় খুজতে অনেকেই কফির কাপে চুমুক দেয়। তবে সারাদিনে অতিরিক্ত কফি কিংবা খেলে তা আপনার ঘুমের প্রচণ্ড ব্যাঘাত ঘটবে। কফির অ্যাসিডিক উপাদান আপনার মস্তিষ্ককে সজাগ রেখে ঘুম তাড়িয়ে দিয়ে থাকে। তাই পারলে কফি এড়িয়ে চলার চেষ্টা করুন।

৥ অতিরিক্ত মশলাযুক্ত খাবার: মশলাদার খাবার খেতে সবার পছন্দ। তবে এসব খাবার দ্রুত হজম হয় না এবং আপনার পেটে গ্যাসের সমস্যা নিয়ে আসে। তাই নির্বিঘ্ন ঘুম চাইলে রাতে অতিরিক্ত মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন।

৥ চকলেট: ঘুমের আগে চকলেট ঘুমের জন্য ক্ষতিকর। ডার্ক চকলেটে ক্যাফেইন থাকে, তাই ঘুমের আগে এটি খেলে ঘুম আসতে দেরি হবেই। একই ভাবে ঘুমের আগে আইসক্রিম খাওয়া পরিহার করুন।

৥ ফাস্টফুড: এধরনের খাবার পছন্দের তালিকায় শীর্ষে থাকে বা এটি দ্রুত ক্ষুধা মেটায়। কিন্তু কখনোই এটি আপনার শরীরের জন্য উপকারী নয়। উচ্চ চর্বিযুক্ত এসব খাবার পেটে এসিড তৈরির পাশাপাশি শরীরে জ্বালাপোড়ার কারণ হয়ে দাঁড়ায়। যা ঘুম না আসার জন্য দায়ী। এছাড়া বেশি মিষ্টি জাতীয় খাবার ঘুমের ব্যাঘাত ঘটায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন