আইপিএল খেলা ক্রিকেটারদের দলে নিল না দক্ষিণ আফ্রিকা!

প্রকাশিত: মার্চ ১৯, ২০২১ / ০২:৪৫অপরাহ্ণ
আইপিএল খেলা ক্রিকেটারদের দলে নিল না দক্ষিণ আফ্রিকা!

ভারতের ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলে খেলার জন্য যেসব খেলোয়াড় তালিকাভূক্ত হয়েছেন, তাদেরকে বাদ দিয়েই পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টির জন্য দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। তবে তাদেরকে রাখা হয়েছে ওয়ানডে দলে।

আইপিএল খেলা ক্রিকেটারদের বাদ দেয়ার কারণে প্রোটিয়া দলে প্রথমবারের মত সুযোগ পেয়েছেন অলরাউন্ডার উইহান লুবে এবং ফাস্ট বোলার লিজাড উইলিয়ামস। তবে লুবেকে নেয়া হয়েছে কেবল টি-টোয়েন্টির জন্য আর উইলিয়ামসকে নেয়া হয়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় ফরম্যাটের জন্যই।

গত বছর ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে দলে নেয়া হয়েছিল সিসান্দা মাগালাকে। তবে ফিটনেস না থাকার কারণে খেলতে পারেননি। এবার দুই দলের জন্যই তাকে নেয়া হয়েছে।

২০১৯ সালের পর ওয়ানডে খেলেননি এইডেন মারক্রান এবং উইয়ান মালদার। তাদের দু’জনকে ফিরিয়ে আনা হয়েছে ওয়ানডে দলে। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে থাকা মিগায়েল প্রিটোরিয়াসকে নেয়া হয়েছে টি-টোয়েন্টি দলের জন্য। এছাড়া কাইল ভেরেইনিকে প্রথমবার নেয়া হয়েছে টি-টোয়েন্টি দলে। ড্যারিন ডুপাভিলন ফিরে এলেন ওয়ানডে দলে।

শুধু নতুন মুখ নেয়াই নয়, ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়কও নির্বাচন করেছে দক্ষিণ আফ্রিকা। টেম্বা বাভুমাকে দেয়া হয়েছে সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়কত্ব। সাদা বলের অধিনায়ক কুইন্টন ডি কক মানসিক সমস্যার কারণে ছুটিতে আছেন। যদিও তাকে ওয়ানডে দলে রাখা হয়েছে।

আইপিএলে বিভিন্ন ফ্রাঞ্চাইজির হয়ে খেলার জন্য সিলেক্টেড খেলোয়াড়দের ওয়ানডে স্কোয়াডে রাখা হলেও টি-টোয়েন্টি ধেকে বাদ দেয়া হয়েছে। কারণ তাদেরকে আগে ছেড়ে দিতে হবে। এ কারণে টি-টোয়েন্টি দলে রাখাই হয়নি। তারা হলেন ডি কক, কাগিসো রাবাদা, ডেভিড মিলার, অ্যানরিখ নর্তজে এবং লুঙ্গি এনগিদি। ফ্যাফ ডু প্লেসি আগেই টেস্ট থেকে অবসর নিয়েছেন। তাকেও রাখা হয়নি ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন