কঠিন আজাব থেকে বাঁচাবে যে দোয়া

প্রকাশিত: মার্চ ১৮, ২০২১ / ১২:০০অপরাহ্ণ
কঠিন আজাব থেকে বাঁচাবে যে দোয়া

পরকালীন জীবনে সফলতা লাভ করাই দুনিয়ায় মুমিন-মুসলমানের একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য। আমাদের প্রিয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও কবরের আজাব হতে আশ্রয় লাভের জন্য উম্মতকে তাগিদ দিয়েছেন। কিন্তু দুনিয়ার লোভ-লালসা আর নানা কারণে গুণাহ করা হয়ে যায়।

আর যারা ভুল পথে পরিচালিত হবে তাদের আল্লাহ কর্তৃক বিভিন্ন আজাবের মুখোমুখি হতে হবে। আমরা পরম করুণাময় আল্লাহর কাছে চাইলে আল্লাহ আমাদের সব ধরনের আজাব থেকে মুক্তি দিয়েও দিতে পারেন। আল্লাহর কাছে মুক্তি চাইতে আমরা নিচের দোয়াটি পরতে পারি, নিশ্চয়ই আল্লাহ পরম দয়ালু।

দোয়া:

‘আল্লাহুম্মা ইন্না নাউজুবিকা মিন আজাবি জাহান্নামা, ওয়া আউজুবিকা মিন আজাবিল কবরি, ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাসিহিদ দাজ্জালি, ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাহইয়া ওয়াল মামাতি।’

অর্থ: ‘হে আল্লাহ! আমরা আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি দোজখের আজাব থেকে, আর আমরা আপনার নিকট আশ্রয় চাচ্ছি কবরের আজাব থেকে, আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি দাজ্জালের ফিতনা থেকে এবং আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি জীবন ও মৃত্যুর ফিতনা থেকে।’

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) তাদের যেমন কোরআনের সুরা শিক্ষা দিতেন, তেমনি এই দোয়াও শিক্ষা দিতেন। তিনি বলতেন, বলো, হে আল্লাহ! আমরা আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি দোজখের আজাব থেকে, আর আমরা আপনার নিকট আশ্রয় চাচ্ছি কবরের আজাব থেকে, আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি দাজ্জালের ফিতনা থেকে এবং আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি জীবন ও মৃত্যুর ফিতনা থেকে। (নাসায়ি, হাদিস: ৫৫১২)

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন