৩০ হাজার অস’চ্ছল মুক্তিযো’দ্ধা পাবেন ‘বীর নিবাস’

প্রকাশিত: মার্চ ১৫, ২০২১ / ১১:৫৭অপরাহ্ণ
৩০ হাজার অস’চ্ছল মুক্তিযো’দ্ধা পাবেন ‘বীর নিবাস’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে গৃহহীন মানুষকে ঘর দেওয়ার পর এবার ৩০ হাজার অসচ্ছল মুক্তিযো’দ্ধাকে একতলা পাকা ঘর তৈরি করে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

এজন্য প্রায় ৪ হাজার ১২৩ কোটি টাকায় ‘অ’সচ্ছল মুক্তিযো’দ্ধা’দের জন্য আবাসন নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প নেওয়া হচ্ছে। মুক্তিযু’দ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে দেশের ৬৪ জেলার ডিসি কার্যালয় ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এ প্রকল্প বাস্তবায়ন করবে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মো. মামুন-আল-রশীদ গণমাধ্যমকে জানান, চূড়ান্ত অনুমোদনের জন্য মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি উপস্থাপন করা হবে বলে।

তিনি বলেন, এ প্রকল্পটি ২০১৯ সালে প্র’ত্যা’হারকৃত ‘প্রতি জেলা-উপজেলায় অসচ্ছল মুক্তিযো’দ্ধা’দের জন্য বহুতল ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের স্থলাভিষিক্ত হিসাবে বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, এ প্রকল্পটি ২০১৯ সালে প্র’ত্যা’হা’রকৃত ‘প্রতি জেলা-উপজেলায় অ’সচ্ছল মুক্তিযো’দ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের স্থলাভিষিক্ত হিসাবে বাস্তবায়ন করা হবে।

সারাদেশে ছ’ড়ি’য়ে ছি’টিয়ে থাকা অ’সচ্ছল মুক্তিযো’দ্ধা ও তাদের পরিবারের ভিটায় দুই বেড, দুই টয়লেট, ডাইনিং ও কিচেনসহ ৬৩৫ বর্গফুটের এই ‘বীর নিবাস’ তৈরি করে দেওয়া হবে।

অ’সচ্ছল বীর মুক্তিযো’দ্ধা-বীরাঙ্গ’না-শ’হী’দ বীর মুক্তিযো’দ্ধা, প্রয়াত বীর মুক্তিযো’দ্ধা’দের বি’ধবা স্ত্রী ও সন্তানদের সামাজিক মর্যাদা বৃ’দ্ধি ও আর্থ সামাজিক অবস্থান উন্নয়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর গ্রহীত পদক্ষেপ ও উপহার হিসেবে এই প্রকল্প নেওয়া হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন