বেদানার ৫ অজানা গুণ

প্রকাশিত: মার্চ ১৫, ২০২১ / ১২:২০অপরাহ্ণ
বেদানার ৫ অজানা গুণ

বেদানা, আনার বা ডালিম যে নামেই ডাকা হোক না কেন এই ফলের গুণাগুণ কিন্তু অনেকের জানা। দানার ফল বেদানাকে নিজের খাদ্য তালিকায় রাখেন অনেকেই। আর খেতে সুস্বাদু হওয়ায় বেশির ভাগেরই পছন্দ এই ফল। তবে আপনি জানেন কি আপনার শরিরের জন্য এই ফল কি ধরনের সাহায্য করে বা কি কি উপকারে আসে? না জানলে সমস্যা নেই! আজ আমরা জানবো, দানার ফল বেদানার পাঁচটি গুণ!

৥ দাঁতের সমস্যায়: দাঁতের সমস্যা করতে বড় একটা জায়গা জুড়ে আছে ব্যাকটেরিয়া এবং ভাইরাস। তবে এদের খুব দ্রুত কাবু করতে পারে বেদানার রসে। এছাড়া যাদের মুখে বিশ্রী গন্ধ হয় তারা বেদানা খেলে সুফল পাবেন।

৥ হাড় শক্ত হয়: বেদানার রসে থাকা ক্যালসিয়াম আপনার হাড় শক্ত করে। শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে একটুতেই হাঁপিয়ে যেতে পারেন আপনি। খালি পেটে বেদানার রস খেলে তা থেকে সহজেই শরীরের প্রয়োজনীয় ক্যালসিয়াসের সাথে হাড়ও মজবুত হবে তাতে।

৥ ক্যান্সারের প্রতিরোধে: বেদানায় ফ্লেবোনয়েড নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রক্তে উপস্থিত ক্যান্সার সৃষ্টিকারি টক্সিক উপাদানদের শরীর থেকে বের করে দেয়। ফলে কোনওভাবেই দেহের ভিতরে ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা থাকে না। এটি প্রস্টেট এবং ব্রেস্ট ক্যান্সারকে দূরে রাখতেও নানাভাবে সাহায্য করে।

৥ রক্তে কার্যকর: এ ফল রক্তের হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায়। হিমোগ্লোবিনের পরিমাণ ঠিক রাখতে প্রতিদিন এক মগ বেদানার রস খাওয়া যেতে পারে। এছাড়া এটি শরীরের ওজন কমায়, মুখের রুচি বাড়াতেও সাহায্য করে।

৥ কোষ্টকাঠিন্য নির্মূল: যারা কোষ্টকাঠিন্যে ভুগছেন তাদের জন্য বেদানা একটি ভালো ওষুধের নাম হতে পারে। পেটে গ্যাসভাব বা পেট ভার থাকে এমন সমস্যার সমাধান দিবে ফাইবার সমৃদ্ধ বেদানা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন