সবচেয়ে বা’জে অভিনয়ের মনোনয়ন

প্রকাশিত: মার্চ ১২, ২০২১ / ১১:৪৫অপরাহ্ণ
সবচেয়ে বা’জে অভিনয়ের মনোনয়ন

‘আয়রন ম্যান’ তারকা রবার্ট ডাউনি জুনিয়রের ‘ডলিটল’ দেখে সমালোচকরা তাকে ধুয়ে দিয়েছিলেন। এবার রেজি অ্যাওয়ার্ডসে একাধিক শাখার মনোনয়ন হজম করতে হলো তাকে।

হলিউডের মুখচুন করা বাজে ছবিগুলোকে প্রতিবছর স্বীকৃতি জানানো হয় রেজি অ্যাওয়ার্ডসে। ‘হল অব ফেম’-এর আদলে এই আয়োজনকে ডাকা হয় হলিউডের ‘হল অব শেম’!

সেরা বাজে অভিনেতা ছাড়াও বাজে জুটি শাখায় মনোনীত হয়েছেন রবার্ট ডাউনি। ছবিটিতে বেমানান ওয়েলশ উচ্চারণে সংলাপ বলায় এই মনোনয়ন পেতে হলো তাকে। ৫৫ বছর বয়সী এই আমেরিকান তারকার বাচনভঙ্গিতে সবকিছুই দুর্বোধ্য লেগেছে বলে মন্তব্য করেছিলেন সমালোচকরা।

সবচেয়ে বাজে অভিনেত্রী শাখায় মনোনয়ন পেয়েছেন অস্কারজয়ী অ্যান হ্যাথাওয়ে। নেটফ্লিক্সের ফ্লপ ছবি ‘দ্য লাস্ট থিং হি ওয়ান্টেড’-এ সাংবাদিক এবং ‘দ্য উইচেস’-এ ডাইনি চরিত্রে অভিনয়ের জন্য এই দুর্নাম জুটলো তার কপালে। ডাইনি চরিত্র উপস্থাপনে হাত-পায়ে ত্রুটি রাখায় সমালোচিত হন ৩৮ বছর বয়সী এই আমেরিকান অভিনেত্রী।

রেজি অ্যাওয়ার্ডসে এবার সর্বাধিক ছয়টি মনোনয়ন পেয়েছে পোল্যান্ডের যৌন-উদ্দীপক থ্রিলার ‘থ্রি সিক্সটি ফাইভ ডেজ’। বিতর্কের জন্ম দেওয়ায় নেটফ্লিক্স থেকে সরানোর দাবি ওঠে ‘ফিফটি শেডস অব গ্রে’র আদলে বানানো ছবিটি।

পাঁচ বছর পর রেজির মনোনয়ন তালিকায় ফিরেছে অ্যাডাম স্যান্ডলারের নাম। এবার ‘হিউবি হ্যালোউইন’ ছবির জন্য সেরা বাজে অভিনেতা হিসেবে মনোনীত হয়েছেন তিনি।

গায়িকা সিয়া পরিচালিত প্রথম ছবি ‘মিউজিক’কে দেওয়া হয়েছে চারটি মনোনয়ন। তিনি বাজে পরিচালক শাখায় মনোনীত হয়েছেন। ছবিটি মুক্তির পর এতে প্রতিবন্ধীদের তুলে ধরায় জনসমক্ষে ক্ষমা চাইতে হয়েছে তাকে।

‘ওয়ান্ডার ওম্যান নাইনটিন এইটি ফোর’ দুটি মনোনয়ন পেয়েছে। এগুলো হলো সবচেয়ে বাজে পার্শ্ব অভিনেতা (ক্রিস্টেন উইগ) এবং বাজে রিমেক।

‘বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম’ ছবির জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি গিউলানি পেয়েছেন দুটি মনোনয়ন। বাজে পার্শ্ব অভিনেতা শাখায় তার সঙ্গে আছেন তিন হলিউড তারকা আর্নল্ড শোয়ার্জনেগার (আয়রন মাস্ক), ব্রুস উইলিস (ব্রিচ, হার্ড কিল, সার্ভাইভ দ্য নাইট) এবং শায়া লাবাফ (দ্য ট্যাক্স কালেক্টর)।

এবারের মনোনয়ন তালিকায় চমক একটাই। ‘হিলিবিলি এলিজি’র জন্য সবচেয়ে বাজে পার্শ্ব অভিনেত্রী শাখায় মনোনীত হয়েছেন গ্লেন ক্লোজ। বোদ্ধারা ছবিটির যথেষ্ট সমালোচনা করলেও দর্শকরা প্রশংসায় ভাসিয়েছেন তাকে। আশা করা হচ্ছে, অস্কারে মনোনয়ন পেয়ে যেতে পারেন তিনি। ইতিহাসে এর আগে মাত্র দুইজন একই ছবির জন্য অস্কার ও রেজি মনোনয়ন পেয়েছিলেন। তারা হলেন জেমস কোকো ও অ্যামি আর্ভিং।

৯৩তম অস্কারের একদিন আগে আগামী ২৪ এপ্রিল ৪১তম গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডসের বিজয়ী তালিকা ঘোষণা করা হবে।

গোল্ডেন র‌্যাস্পবেরি অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের আয়োজনে ১৯৮০ সাল থেকে প্রতি বছর হলিউডের সবচেয়ে দর্শকবিমুখ ছবিগুলোকে ব্যঙ্গ করে দেওয়া হয় রেজি অ্যাওয়ার্ডস। বাজে কাজ করায় রেজি বিজয়ীরা পেয়ে থাকেন সোনার স্প্রে করা ট্রফি। এর প্রতিটির মূল্য ৪.৯৭ ডলার।

বরাবরের মতো বিশ্বের ২৬টিরও বেশি দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা রেজির এক হাজার সদস্যের অনলাইন ভোটে চূড়ান্ত হবে বিজয়ীদের তালিকা। ৪০ ডলারের বিনিময়ে সদস্য হয়ে ভোট দিয়ে থাকেন তারা।

৪১তম গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা

বাজে চলচ্চিত্র

থ্রি সিক্সটি ফাইভ ডেজ, অ্যাবসল্যুট প্রুফ, ডলিটল, ফ্যান্টাসি আইল্যান্ড, মিউজিক

বাজে অভিনেত্রী

অ্যান হ্যাথাওয়ে (দ্য লাস্ট থিং হি ওয়ান্টেড, রোল্ড ডাল’স দ্য উইচেস), কেটি হোমস (ব্রামস: দ্য বয় টু, দ্য সিক্রেট: ডেয়ার টু ড্রিম), কেট হাডসন (মিউজিক), লাউরেন লাপকাস (দ্য রং মিসি), আন্না-মারিয়া সেকলুশকা (থ্রি সিক্সটি ফাইভ ডেজ)

বাজে অভিনেতা

রবার্ট ডাউনি জুনিয়র (ডলিটল), মাইক লিন্ডেল (অ্যাবসল্যুট প্রুফ), মিশেল মরোন (থ্রি সিক্সটি ফাইভ ডেজ), অ্যাডাম স্যান্ডলার (হিউবি হ্যালোউইন), ডেভিড স্পেড (দ্য রং মিসি)

বাজে পার্শ্ব অভিনেতা

আর্নল্ড শোয়ার্জনেগার (আয়রন মাস্ক), ব্রুস উইলিস (ব্রিচ, হার্ড কিল, সার্ভাইভ দ্য নাইট), শায়া লাবাফ (দ্য ট্যাক্স কালেক্টর), চেভি চেজ (দ্য ভেরি এক্সিলেন্ট মি. ডান্ডি), রুডি গিউলিয়ানি (বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম)

বাজে পার্শ্ব অভিনেত্রী

গ্লেন ক্লোজ (হিলিবিলি এলিজি), ক্রিস্টেন উইগ (ওয়ান্ডার ওম্যান নাইনটিন এইটি ফোর), ম্যাগি কিউ (ফ্যান্টাসি আইল্যান্ড), ম্যাডি জিগলার (মিউজিক), লুসি হেইল (ফ্যান্টাসি আইল্যান্ড)

বাজে জুটি

রবার্ট ডাউনি জুনিয়র ও তার বেমানান ওয়েলশ উচ্চারণ (ডলিটল), হ্যারিসন ফোর্ড ও কুকুর (কল অব দ্য ওয়াইল্ড), লাউরেন লাপকাস ও ডেভিড স্পেড (দ্য রং মিসি), অ্যাডাম স্যান্ডলার ও তার বোকা কণ্ঠ (হিউবি হ্যালোউইন), মারিয়া বাকালোভা ও রুডি গিউলিয়ানি (বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম)

বাজে প্রিক্যুয়েল, রিমেক, রিপ-অফ অথবা সিক্যুয়েল

ওয়ান্ডার ওম্যান নাইনটিন এইটি ফোর, ডলিটল, থ্রি সিক্সটি ফাইভ ডেজ, হিউবি হ্যালোউইন, ফ্যান্টাসি আইল্যান্ড

বাজে পরিচালক

চার্লস ব্যান্ড (বার্বি অ্যান্ড কেন্ড্রা ট্রিলজি), বারবারা বিয়ালোয়াস ও টমাস ম্যান্ডেস (থ্রি সিক্সটি ফাইভ ডেজ), স্টিফেন গাগ্যান (ডলিটল), রন হাওয়ার্ড (হিলিবিলি এলিজি), সিয়া (মিউজিক)

বাজে চিত্রনাট্য

ডলিটল, হিলিবিলি এলিজি, থ্রি সিক্সটি ফাইভ ডেজ, বার্বি অ্যান্ড কেন্ড্রা ট্রিলজি, ফ্যান্টাসি আইল্যান্ড

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন