ভূমধ্যসাগরে ইরানি জাহাজে জ’ল’দ’স্যু’দের হা’মলা

প্রকাশিত: মার্চ ১২, ২০২১ / ১১:৪২অপরাহ্ণ
ভূমধ্যসাগরে ইরানি জাহাজে জ’ল’দ’স্যু’দের হা’মলা

ভূমধ্যসাগরে জ’ল’দ’স্যু’দের আ’ক্র’মণে ক্ষ’তি’গ্রস্ত হয়েছে ইরানের একটি সরকারি কন্টেইনার জাহাজ। শুক্রবার (১২ মার্চ) এক বিবৃতিতে তথ্যটি নিশ্চিত করেছে রাষ্ট্র পরিচালিত জাহাজ কেম্পানিটি। খবর রয়টার্সের।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে প্রকাশিত বিবৃতিতে জাহাজ কোম্পানিটির মুখপাত্র আলি গিয়াসিয়ান জানান, গত বুধবার (১০ মার্চ) শাহরে কর্ড নামের ইরানি কন্টেইনার জাহাজটি একটি বি’স্ফো’র’ণে সামান্য ক্ষ’তি’গ্রস্ত হয়েছে। এ সময় এতে আ’গু’ন ধরে গেলেও কোনো হ’তা’হ’তে’র ঘটনা ঘটেনি।

হা’ম’লা’কা’রী স’ন্ত্রা’সী’রা জল’দ’স্যু’দের মতো কাজ করেছে, যা বাণিজ্যিক শিপিং সুরক্ষা সম্পর্কিত আন্তর্জাতিক আইনের পরিপন্থী। এখন সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে ঘটনার তদন্ত সাপেক্ষে অ’প’রা’ধী’দের শ’না’ক্ত করে তাদের বি’রু’দ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিবৃতিতে তিনি আরও জানান, হা’ম’লা’র সময় জাহাজটি ইউরোপের পথে ছিল। পরে ক্ষ’তি’গ্র’স্ত অংশকে মেরামত করা হয়েছে। জাহাজটি আবারও এর গন্তব্যের উদ্দেশে রওনা দিয়েছে।

এদিকে, দুটি সামুদ্রিক সুরক্ষা সূত্র রয়টার্সকে জানিয়েছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অজানা উৎস থেকে ইচ্ছেকৃতভাবেই ইরানি জাহাজটিকে লক্ষ্য করে হা’ম’লা চা’লানো হয়েছে। এর দুই সপ্তাহ আগে ওমান উপসাগরে ইসরায়েলি একটি জাহাজে বি’স্ফো’র’ণের ঘটনা ঘটেছিল। এবার ইরানি জাহাজে হা’ম’লা হলো।

হাল’মা’র তাৎক্ষণিকভাবে কারণ না জানা গেলেও এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানান, বি’স্ফো’র’ণের ফলে ইসরায়েলি জাহাজের দুই দিকেই দুটি বড় গর্তের সৃষ্টি হয়েছে। তবে এ ঘটনার জন্য ইরানকে দায়ী করেছে ইসরায়েল। কিন্তু তেহরানের পক্ষ থেকে সেই অভি’যোগ একেবারেই উড়িয়ে দেওয়া হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন