অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নি’ষি’দ্ধ ঘোষণা ইতালিতে

প্রকাশিত: মার্চ ১১, ২০২১ / ১১:৫০অপরাহ্ণ
অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নি’ষি’দ্ধ ঘোষণা ইতালিতে

অ্যাস্ট্রাজেনেকার কো’ভি’ড-১৯ ভ্যাকসিনের একটি ব্যাচের প্রয়োগ নি’ষি’দ্ধ ঘোষণা করেছে ইতালি। আজ বৃহস্পতিবার গোটা দেশজুড়ে এ নি’ষে’ধা’জ্ঞা জা’রি করে দেশটির মেডিসিন এজেন্সি (আইএফএ)। টিকা প্রয়োগের পর গুরুত্বর পরিস্থিতির সৃষ্টি হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক বিবৃতিতে আইএফএ জানিয়েছে, ভ্যাকসিনটির ব্যাচ এবিভি২৮৫৬ এর ওপর এ নি’ষে’ধা’জ্ঞা জা’রি থাকবে। অবশ্য ইউরোপীয় মেডিসিন এজেন্সির (ইএমএ) সঙ্গে সমন্বয় করে এটির ক্ষেত্রে অ’তি’রি’ক্ত ব্যবস্থা বি’বেচনা করা যেতে পারে।

ইতালিয়ান সংস্থাটি জো’র দিয়ে জানায়, বর্তমানে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের টিকা এবং এর প্রয়োগের প্রভাবে বি’রুপ প্র’তি’ক্রি’য়ার সংযোগের কোনো প্রমাণ নেই।

নি’ষি’দ্ধ ঘোষিত ব্যাচের নমুনাগুলো ইতালির সুপিরিয়র হেলথ ইনস্টিটিউটে পরীক্ষা করানো হবে। তদন্তকারী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আইএফএ এখন সকল প্রয়োজনীয় সকল নথি ও তথ্যগুলো বিশ্লেষণ করছে।

মহা’মা’রি ক’রো’না’ভা’ই’রা’সের প্রা’দু’র্ভা’বের শুরুর দিকে বিশ্বের মধ্যে সবচেয়ে ভ’য়া’ব’হ ক্ষ’তি’র সম্মুখীন দেশের তালিকায় শীর্ষে ছিল ইতালি। বর্তমানে গ’ণ’হা’রে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রেও তাদের বেশ বে’গ পো’হাতে হচ্ছে। উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের টিকার সরবরাহ পাঠাতে দে’রি হবে বলে ঘোষনা দেয়ায় এ সং’ক’টে’র মু’খো’মু’খি হতে হয়েছে।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি এই ভ্যাকসিনটি ১৮ বছর ও তার অধিক বয়স্ক মানুষের শরীরে প্র’য়োগ করা হচ্ছে। এটি কো’ভি’ড-১৯ এর বি’রু’দ্ধে শরীরে প্রতি’রোধ ব্যবস্থা গ’ড়ে তোলার ক্ষেত্রে সহায়তা করে।

বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়, ভ্যাকসিনটির জন্য ব্যবহৃত ভাইরাল ভেক্টর প্রযুক্তি ইতোমধ্যে বেশ কয়েকটি দেশে অন্যান্য রোগ প্রতি’রোধ করতে সফলভাবে পরীক্ষা করানো হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন