মাইক্রোসফটে চীনা হ্যাকারদের হা’ম’লা

প্রকাশিত: মার্চ ১০, ২০২১ / ১২:০২পূর্বাহ্ণ
মাইক্রোসফটে চীনা হ্যাকারদের হা’ম’লা

শেষ কয়েক বছরে সাইবার যু’দ্ধে অনেকটা জায়গা দ’খ’ল করেছে চীন। সম্প্রতি মাইক্রোসফট সংস্থা বড় অ’ভি’যো’গ করেছে চীনের বি’রু’দ্ধে। মাইক্রোসফট অভি’যোগ করে বলেছে, চীনের সঙ্গে সংযুক্ত হ্যা’কা’রদের একটি দল তাদের জনপ্রিয় ই-মেইল সেবা হ্যা’ক করেছে।

একটি ব্লগ পোস্টে কোম্পানিটি বলেছে, তাঁদের সফটওয়্যারের চারটি দুর্ব’লতা হ্যা’কা’রদের মাইক্রোসফট এক্সচেঞ্জের সার্ভারে প্রবেশের অনুমতি দেয়। এর ফলে তাঁরা ইমেইল অ্যাকাউন্টে প্রবেশাধিকার পায়। দীর্ঘমেয়াদী প্রবেশাধিকারের জন্য তারা অতি’রিক্ত ম্যা’লওয়্যার স্থাপন করেছে। কোম্পানিটি আরও বলেছে, তাঁরা বিশ্বাস করে যে ‘হাফনিয়াম’ এই হা’ম’লা চালিয়েছে, যারা চীনের রাষ্ট্রীয় পৃষ্ঠপো’ষ’কতায় কাজ করে।

মার্কিন সংস্থার অভি’যো’গের জবাব দিতে গিয়ে চীনের বিদেশ মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন। যে কোনোরকম সাইবার ক্রা’ই’ম, চু’রি, হ্যা’কিং বা প্রযুক্তির ওপর নির্ভরশীল মানুষের জীবনের ক্ষ’তি হতে পারে এমন পদক্ষেপ সমর্থন করে না চীন। তবে প্রমাণ ছাড়া এমন অ’ভি’যোগ ঠিক নয় বলে জানিয়েছে তারা। সংস্থাটি যদি প্রমাণ করতে পারে চীনের হ্যা’কা’রদের দ্বারা এই কাজ হয়েছে তাহলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে আশ্বাস দিয়েছেন ওই মুখপাত্র।

কিন্তু সাইবার বিশেষজ্ঞরা মনে করেন চীন আধুনিক প্রযুক্তির ক্ষেত্রে এতটাই এগিয়ে গিয়েছে মাইক্রোসফট সহজে প্রমাণ করতে পারবে না চীনের হাত থাকার কথা। বিখ্যাত মার্কিন টিভি চ্যানেল সিএনএন জানিয়েছে হাফনিয়ামের সঙ্গে এটাই মাইক্রোসফটের প্রথম ঝা’মে’লা নয়। এর আগেও তাঁরা এই হ্যাকার গ্রুপের হা’ম’লার শি’কা’র হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন