স্নাতক কোর্স চালু করল ঢাবির আবহাওয়াবিজ্ঞান বিভাগ

প্রকাশিত: মার্চ ৮, ২০২১ / ১১:৫৭অপরাহ্ণ
স্নাতক কোর্স চালু করল ঢাবির আবহাওয়াবিজ্ঞান বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে চালু হয়েছে আবহাওয়াবিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) কোর্স। নতুন এই কোর্সে ১৫ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আজ সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা কার্যক্রমের আবেদন-প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধনের সময় উপাচার্য মো. আখতারুজ্জামান এ তথ্য জানান। এর ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বেড়ে হয়েছে মোট সাত হাজার ১৩৩ হয়েছে। এর আগে ছিল সাত হাজার ১১৮টি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সময়ে ২০১৬ সালের জুলাইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অধীনে আবহাওয়া বিজ্ঞান বিভাগ খোলা হয়। তখন থেকে বিভাগটিতে স্নাতকোত্তর কোর্স চলছিল।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ আজ সোমবার বিকেল ৫টা থেকে থেকে শুরু হয়েছে। আগামী ৩১ মার্চ বুধবার রাত ১২টা পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করা যাবে।

ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, ‘ঢাকা বিভাগের বাইরের শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ লাঘবের উদ্দেশ্যে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা এবার ঢাকাসহ সব বিভাগীয় শহরে হবে। এ বছর ক-ইউনিটভুক্ত নতুন বিভাগ আবহাওয়া বিজ্ঞান বিভাগে ১৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। তাই এ বছর মোট আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৭১৩৩টি। এর মধ্যে ক-ইউনিটে ১৮১০টি, খ-ইউনিটে ২৩৭৮টি, গ-ইউনিটে ১২৫০টি, ঘ-ইউনিটে ১৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন