বিধানসভা নির্বাচনের প্রার্থী ঘোষণায় মমতার চমক

প্রকাশিত: মার্চ ৬, ২০২১ / ১২:১৫পূর্বাহ্ণ
বিধানসভা নির্বাচনের প্রার্থী ঘোষণায় মমতার চমক

আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন উপলক্ষে সব রাজনৈতিক দলের আগে তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা করেছেন দলটির সভানেত্রী মমতা বন্দোপাধ্যায়। মোট ২৯৪টি আসনের মধ্যে ২৯১ আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল। বাকি তিনটি আসন জোটভুক্ত সংগঠনগুলোর জন্য ফাঁকা রাখা হয়েছে বলে জানিয়েছেন মমতা। শুক্রবার (৫ মার্চ) সন্ধ্যায় তৃণমূল নেত্রী এ তালিকা ঘোষণা করেন বলে জানিয়েছে ভারতের একাধিক গণমাধ্যম।

খবরে বলা হয়েছে, ২৯১ প্রার্থীর মধ্যে ১১৪ জনই একদম নতুন মুখ। এছাড়া আছেন ৫০ জন নারী প্রার্থী ও ৪২ জন সংখ্যালঘু মুসলিম। আগের বারের নির্বাচিত বিধায়ক তালিকা থেকে এবার মনোনয়ন বঞ্চিত হয়েছেন পাঁচ মন্ত্রী ও ২৮ জন বিধায়ক। এতেই চমকে গেছে পশ্চিমবঙ্গের গণমাধ্যমগুলো। প্রার্থী তালিকা প্রকাশের পরই ক্ষোভে ফেটে পড়েন একাধিক নেতা-মন্ত্রী। বেশ কিছু এলাকায় শুরু হয়েছে বিক্ষোভ, ভাঙচুর অবরোধ এবং অগ্নিসংযোগের মতো ঘটনা।

তৃণমূল কংগ্রেসের এবারের প্রার্থী ঘোষণার পেছনে তিনটি ফ্যাক্টর কাজ করেছে। এগুলো হল, তৃণমূল কংগ্রেসের নিযুক্ত ভোট কৌশলী সংস্থা আইপ্যাক বলা ভালো প্রশান্ত কিশোরের রিপোর্ট কার্ড, প্রার্থীর ব্যক্তিগত ইমেজ এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত পছন্দ অপছন্দ। গত লোকসভা ভোটে তৃণমূল কংগ্রেস ধাক্কা খাওয়ার পরই আইপ্যাক সংস্থাকে তৃণমূলের জনপ্রতিনিধিদের জনভিত্তি কেমন সেই পরিসংখ্যান বের করার দায়িত্ব দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সংস্থার দেওয়া রিপোর্ট দেখেই এবার প্রার্থী ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন