পশতুনদের বি’ক্ষো’ভ জাতিসংঘ সদর দপ্তরে

প্রকাশিত: মার্চ ৫, ২০২১ / ১১:৫৯অপরাহ্ণ
পশতুনদের বি’ক্ষো’ভ জাতিসংঘ সদর দপ্তরে

জেনেভায় জাতিসংঘ সদর দপ্তরের সামনে বি’ক্ষো’ভ করেছে পাকিস্তানি সংগঠন পশতুন তাফাহুজ মুভমেন্টের (পিটিএম) ইউরোপ শাখা। পাকিস্তানে মানবাধিকার ল’ঙ্ঘ’ন করছে দেশটির সেনাবাহিনী, এমন অভি’যো’গে’ই বি’ক্ষো’ভ করে দলটি। বুধবার (৩ মার্চ) এ বি’ক্ষো’ভ সং’ঘ’টি’ত হয়েছে বলে জানিয়েছে ইয়াহু ফাইন্যান্স।

খবরে বলা হয়েছে, পিটিএমের কর্মীরা পাকিস্তানে দলটির অন্যতম নেতা আলী ওয়াজির, হানিফ পশতুন, ইউসুফ আলী খান, ওয়াইস আবদালসহ আ’ট’ক ৪০ জনের মুক্তি দা’বি করেছে। এছাড়াও উত্তর ওয়াজিরিস্তানের মীর আলিতে স্থানীয় তালেবানদের দ্বারা একটি বেসরকারী সংস্থার (এনজিও) চারজন নারী শ্রমিক হ’ত্যা’র নি’ন্দা করেছে দলটি।

এই কর্মীরা পাকিস্তানে নি’খোঁ’জ হওয়া, বি’চা’র ব’হি’র্ভূত হ’ত্যা’কা’ণ্ডে’র শি’কা’র হওয়া এবং পাখতুনদের নির্বিচারে ব’ন্দী করা সম্পর্কে বিবৃতি দিতে জাতিসংঘকে আহ্বান জানান। একইসঙ্গে সম্প্রতি পশতুনের একটি দল বেলুচিস্তান, তিব্বত, হংকং এবং উইঘুর সম্প্রদায়ের প্রবাসী বি’ক্ষো’ভে যোগ দিয়ে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) বাইরে প্র’তি’বা’দ করেছিল।

এএফএটিএফ গত সপ্তাহে পাকিস্তানকে গ্রে লিস্টে রেখেছে। এই সিদ্ধান্তের পরে ইসলামাবাদ কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ঘাটতিগুলি পূরণ করতে ব্য’র্থ হয়েছে। এই তালিকায় থাকা অবস্থায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কোনো আর্থিক সহায়তা পাবে না দেশটি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন