শূন্যতে লজ্জার রেকর্ড ছুঁয়ে ফেললেন কোহলি

প্রকাশিত: মার্চ ৫, ২০২১ / ০৬:৪৫অপরাহ্ণ
শূন্যতে লজ্জার রেকর্ড ছুঁয়ে ফেললেন কোহলি

টেস্টে ১৩ ইনিংস ধরে সেঞ্চুরি নেই। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেতে বিরাট কোহলির লেগেছিল ১৫ ইনিংস। এরপর আর কখনই এবারের মতো এত দীর্ঘ সময় সেঞ্চুরি খরায় কাটেনি ভারতীয় রানমেশিনের।

এবার সেই খরায় পেয়ে বসেছে। সেঞ্চুরি তো পরের কথা, গত ৫ ইনিংসে কোহলি শূন্যতেই আউট হয়েছেন ২ বার। এর মধ্যে এক ইনিংসে ব্যাট করার সুযোগ পাননি, সেই হিসেবে ৪ ইনিংসের অর্ধেকটাই শূন্যতে সাজানো।

সর্বশেষ শূন্যটি আসলো আহমেদাবাদের মোতেরায় ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্টে। আর এই শূন্যতে লজ্জার এক রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন কোহলি। ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্টে সবচেয়ে বেশি শূন্যের রেকর্ড।

কোহলি অবশ্য এই রেকর্ডটি ছুঁয়েছেন যৌথভাবে। টেস্টে ভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শূন্য মহেন্দ্র সিং ধোনির, ৮টি। কোহলিরও এখন অধিনায়ক হিসেবে নামের পাশে ৮ শূন্য।

এই তালিকায় পরের দুটি নাম মনসুর আলি খান পতৌদি আর কপিল দেবের। পতৌদি ৭ বার এবং কপিল দেব ৬ বার টেস্টে শূন্য রানে আউট হয়েছেন।

কোহলি অবশ্য শুধু টেস্টেই নয়, তিন ফরমেট মিলিয়ে ভারতের লজ্জার রেকর্ডেও যৌথভাবে শীর্ষে উঠে গেছেন। যেখানে তার সঙ্গে রয়েছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

ভারতের অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন সৌরভ। এখন ১৩ শূন্য হয়ে গেছে কোহলিরও। এই তালিকায় তৃতীয় স্থানে আছেন ধোনি। তার শূন্য ১১টি, কপিলের ১০টি।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ‘শূন্য’ পাওয়ার বিশ্বরেকর্ড থেকে অবশ্য কোহলি কিছুটা দূরেই আছেন। এই তালিকায় সবার ওপরে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিভেন ফ্লেমিং। কিউইদের নেতৃত্ব দেয়া টেস্টে ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন তিনি, সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে শূন্য করেছেন ২৭ বার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন