পুলিশের গুলিতে মিয়ানমারে একদিনেই নিহ’ত ১৮ : জাতিসংঘ

প্রকাশিত: ফেব্রু ২৮, ২০২১ / ১১:১৪অপরাহ্ণ
পুলিশের গুলিতে মিয়ানমারে একদিনেই নিহ’ত ১৮ : জাতিসংঘ

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বি’রুদ্ধে টানা তিন সপ্তাহের বেশি সময় চলা প্র’তিবাদ দমাতে বি’ক্ষোভকারীদের উপর গু’লি ছুড়েছে পুলিশ। সামরিক অভ্যুত্থানের পর আজ রোববার সবচেয়ে র’ক্তক্ষয়ী দিন দেখল মিয়ানমার।

এদিন বি’ক্ষোভকারীদের উপর পুলিশের গুলিতে অন্তত ১৮ জন মা’রা গেছে। এ ছাড়া আহ’ত হয়েছে আরও অনেকে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দপ্তরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ‘জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দপ্তর বিশ্বস্ত তথ্য পেয়েছে যে, পুলিশ ও সামরিক বাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভ প্রাণঘা’তী ও স্বল্প প্রাণঘাতী উপায়ে দমন করেছে যাতে অন্তত ১৮ জন নিহ’ত ও ৩০ জনের বেশি আহ’ত হয়েছে।’

রোববার ইয়াঙ্গুনের বিভিন্ন স্থানে পুলিশ বি’ক্ষোভকারীদের ওপর তাজা গু’লি, স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস ছোড়ে। বিক্ষোভ দমনে সামরিক বাহিনীর সদস্যরাও পুলিশের সঙ্গে যোগ দেয়।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে সামরিক বাহিনী। এর পর থেকেই দেশটিতে বিক্ষোভ চলছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন