ভূমধ্যসাগরে নৌকাডুবি, ৪১ অভিবাসীর মৃ’ত্যু

প্রকাশিত: ফেব্রু ২৫, ২০২১ / ০১:৫৬অপরাহ্ণ
ভূমধ্যসাগরে নৌকাডুবি, ৪১ অভিবাসীর মৃ’ত্যু

লিবিয়া ছেড়ে উন্নত জীবনের আশায় ইউরোপে যাচ্ছিলেন। পথেই মধ্য ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে অন্তত ৪১ জনের মৃ’ত্যু হয়েছে। বুধবার জাতিসঙ্ঘের অভিবাসী ও শরণার্থী বিষয়ক দুই সংস্থা, আইওএম ও ইউএনএইচসিআর এক যৌথ বিবৃতিতে এই তথ্য জানায়।

সংস্থা দু’টির বিবৃতিতে বলা হয়, শনিবার ১২০ আরোহীর এই নৌকাটি ইউরোপ উপকূল অভিমুখে যাত্রার সময় ভূমধ্যসাগরে ডুবে যায়। এর আগে নৌকাটি ১৮ ফেব্রুয়ারি লিবিয়া ছাড়ে। যাত্রার ১৫ ঘণ্টার মধ্যেই নৌকাটি সাগরে ডুবতে শুরু করে।

যৌথ বিবৃতিতে আরও বলা হয়, ‘এই সময়ের মধ্যে, ছয়জনের পানিতে পড়ে গিয়ে মৃ’ত্যু হয় এবং আরো দুই জন কাছাকাছি থাকা অন্য একটি নৌকা দেখে তাতে সাঁতরে যেতে চেষ্টা করলে পানিতে ডুবে যায়। তিন ঘণ্টা পর বাণিজ্যিক একটি জাহাজ তাদের উদ্ধারের জন্য চেষ্টা করলেও এরই মধ্যে অনেক আরোহী নৌকাডুবিতে প্রাণ হারান।

বাণিজ্যিক জাহাজটি জীবিতদের উদ্ধার করে ইতালির সিসিলি দ্বীপের পোর্টো এমপেদোকলে বন্দরে নিয়ে যায়।

এই দুর্ঘ’টনাসহ চলতি বছর ভূমধ্যসাগরে পানিতে ডুবে ১১৮ জনের মৃ’ত্যু হয়েছে। ২০১৪ সাল থেকে ১৭ হাজারের বেশি অভিবাসী ও শরণার্থীর আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি জমাতে গিয়ে ভূমধ্যসাগরে ডুবে মৃ’ত্যু হয়েছে। জাতিসঙ্ঘ ভূমধ্যসাগরের এই পথকে পৃথিবীর ভয়াবহতম অভিবাসী পথ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন