ধর্ষণের শিকার নারীদের ক্ষতিপূরণ কেন নয়: হাইকোর্ট

প্রকাশিত: ফেব্রু ২৪, ২০২১ / ১১:৩৭অপরাহ্ণ
ধর্ষণের শিকার নারীদের ক্ষতিপূরণ কেন নয়: হাইকোর্ট

ধ’র্ষ’ণে’র শি’কা’র নারীদের পুনর্বাসন করতে ও ক্ষ’তি’পূ’রণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

স্বরাষ্ট্র সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ ১৪ বিবাদীকে এক সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটে আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত বেঞ্চ গতকাল বুধবার এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে আইনজীবী আব্দুল হালিম ও ইশরাত হাসান শুনানি করেন।

‘নারী-শিশু নি’র্যা’ত’ন আইনে দায়ের করা ৯৭ শতাংশ মা’ম’লা’য় সা’জা হয় না’ গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন যুক্ত করে রিট করে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন।

রিটে বলা হয়েছে, ভারতের সুপ্রিম কোর্ট ২০১৮ সালে এ সংক্রান্ত একটি নীতিমালা তৈরি করে দিয়েছে। সেখানে ধ’র্ষ’ণে’র শি’কার নারী শিশুদের ১৩টি ক্ষেত্রে ক্ষ’তি’পূ’র’ণে’র কথা বলা হয়েছে। ধ’র্ষ’ণে’র কারণে যেহেতু একজন নারী বা শিশুর সংবিধান স্বীকৃত জীবনের অধিকার ও আ’ত্ম’ম’র্যা’দার অধিকার লং’ঘি’ত হয় সুতরাং রাষ্ট্র তাকে উপযুক্ত ক্ষ’তি’পূ’রণসহ পুনর্বাসন করতে বা’ধ্য।

আব্দুল হালিম বলেন, ধ’র্ষ’ণে’র মা’ম’লা দায়ের, তদন্ত ও বি’চার করেই দায় শে’ষ হয়ে যায় না। এ ধরনের অ’প’রা’ধের শি’কা’র নারী-শিশুদের পুনর্বাসন, তাদের শারীরিক, মানসিক চিকিৎসার ব্যবস্থা, বি’চা’রে’র ক্ষেত্রে সাহায্য-সহযোগিতা করা এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ক্ষ’তি’পূ’রণ দেওয়া এবং পুনর্বাসন করাও রাষ্ট্রের দায়িত্ব।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন