আল জাজিরার বি’রু’দ্ধে মা’ম’লা ফি’রিয়ে দিলেন বিচারক

প্রকাশিত: ফেব্রু ২৩, ২০২১ / ১১:৪৭অপরাহ্ণ
আল জাজিরার বি’রু’দ্ধে মা’ম’লা ফি’রিয়ে দিলেন বিচারক

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট চারজনের বি’রু’দ্ধে রা’ষ্ট্র’দ্রো’হে’র মা’ম’লার আবেদন শুনানি শেষে তা ফেরত দিয়েছে আদালত।

মঙ্গলবার এই মা’মলা গ্রহণের পক্ষে বাদীপক্ষের আইনজীবীদের যুক্তি শোনার পর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শহীদুল ইসলাম এই আদেশ দেন।

তিনি বলেন, রাষ্ট্রদ্রো’হে’র মা’ম’লার জন্য সরকারের অনুমোদন দরকার হয়। সরকারের অনুমোদন না থাকায় মা’ম’লা নেওয়ার আবেদন ফেরত দেওয়া হয়েছে।

মা’ম’লা’র আবেদনকারী বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি মশিউর মালেক জানান, আদালত বলেছে যে, রাষ্ট্রদ্রো’হি’তা’র মা’মলা দায়েরের জন্য সরকারের অনুমোদন থাকার দরকার হয়। কিন্তু এক্ষেত্রে সরকারের অনুমোদন না থাকার কারণে আবেদনটি বা’তি’ল করার কথা জানানো হয়।

এর আগে ১৭ ফেব্রুয়ারি ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে মা’ম’লা’টির আবেদন করেন মশিউর মালেক। আবেদনে তিনি অ’ভি’যো’গ করেন, বাংলাদেশের সেনাবাহিনীর প্রধান এবং তার ভাইদের কর্মকাণ্ড নিয়ে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ শীর্ষক প্রতিবেদনে আল জাজিরা রাষ্ট্র ও সরকারবিরোধী ষড়যন্ত্র করেছে।

আবেদনে যাদের বি’রু’দ্ধে অ’ভি’যো’গ আনা হয় তারা হলেন, ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান, সুইডেন প্রবাসী সাংবাদিক তাসনিম খলিল, হাঙ্গেরি প্রবাসী বাংলাদেশি জুলকারনাইন সামি এবং আল জাজিরার ডিরেক্টর জেনারেল ও প্রধান সম্পাদক মোস্তেফা স্যোয়াগ।

গত ১৮ ফেব্রুয়ারি এই মা’ম’লা’র শুনানি অনুষ্ঠানের কথা থাকলেও পরে তা পিছিয়ে ২৩ ফেব্রুয়ারি তারিখ নির্ধারণ করা হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন