চুল পড়া কমানোর ৫ উপায়

প্রকাশিত: ফেব্রু ২২, ২০২১ / ১১:৪৭পূর্বাহ্ণ
চুল পড়া কমানোর ৫ উপায়

চুল পড়া সমস্যায় প্রায় সবাই ভোগে। সেক্ষেত্রে প্রতিদিন একশোটি চুল পড়ে যাওয়াকে স্বাভাবিক হিসেবেই ধরা হয়। এর বেশি চুল পড়লেই বিপদ! এতে আপনার শখের চুল নিয়ে চিন্তায় কপাল কুঁচকে যেতেই পারে। তবে বেশ কিছু উপায়ে খুব সহজেই কমিয়ে ফেলতে পারেন এই সমস্যা।

চুল পড়া কমানোর পাঁচটি উপায় জানানো হলো-

৥ মাথার ত্বকের রক্ত সঞ্চালন কম থাকায় অনেক সময় চুল ঝড়ে পড়ে। আর রক্তসঞ্চালন বাড়াতে তেল ব্যবহারের বিকল্প নেই। মাথার ত্বকের সঙ্গে মানানসই এরকম তেল সপ্তাহে অন্তত একবার মাথায় দিন। তেল ব্যবহারের দুই ঘন্টা ‘শাওয়ার ক্যাপ’ পরে থাকুন। তার পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৥ স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। প্রতিদিন ছোট এক বাটি অঙ্কুরিত সবজি খাওয়ার চেষ্টা করুন। এতে আছে অ্যামিনো অ্যাসিড, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। মাথার ত্বক তৈলাক্ত হলে বা খুশকি থাকলে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।

৥ যারা নিয়মিত শরীরচর্চা করেন, তাদের মাথার ত্বকে রক্ত সঞ্চালন ঠিক থাকে, চুলও কম পড়ে। তাই নিয়মিত ব্যায়াম করুন।

৥ সব কন্ডিশনার চুলে ব্যবহার করা যাবে না। উন্নত কন্ডিশনার চুলের জন্য উপকারী। এতে থাকে অ্যামিনো অ্যাসিড ক্ষয় পূরণ করে চুলকে মসৃণ করে তোলে। চুল রঙ করা, স্ট্রেট করা দীর্ঘমেয়াদে ক্ষতি বয়ে আনে। এ ছাড়া ভেজা চুলে ‘ব্লো ড্রায়ার’, ‘কার্লিং রড’ ব্যবহার ঠিক নয়।

৥ চুলের ধরন ও ঋতু ভেদে চুল ধোয়া উচিত। চুল শুষ্ক হলে তা দুইবারের বেশি ধোয়া ঠিক নয়। এছাড়া তৈলাক্ত চুল সপ্তাহে তিন চারবার ধোয়া উচিত।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন