বিশ্বকাপের মাঠ ব্যবস্থাপনার কড়া সমালোচনায় কুম্বলে

ট্রেন্ট ব্রিজের মাঠ ব্যবস্থাপনার কড়া সমালোচনা করলেন ভারতের সাবেক অধিনায়ক ও কোচ অনিল কুম্বলে। গতকাল বৃহস্পতিবার বৃষ্টির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে পরিত্যক্ত হয়েছে ভারতের খেলা। এর পরই এ ভেন্যু নিয়ে তার কণ্ঠে ঝরল তীব্র নিন্দা।

আবহাওয়ার পূর্বাভাসে আগেই জানা গিয়েছিল, নটিংহ্যামে গোটা সপ্তাহ বৃষ্টি হবে। তবু ট্রেন্ট ব্রিজের মাঠ ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে হয়নি। কাভার দিয়ে ঢাকা ছিল কেবল পিচসহ কিয়দাংশ। কাভারের ঠিক পরের কিছু অংশে পানি জমে যায়, যা সরানো যায়নি। এতে স্থানটি খেলার জন্য বিপজ্জনক হয়ে যায়।

সর্বোপরি নানা অব্যবস্থাপনার কারণে খেলা মাঠে গড়ায়নি। একটি বল না গড়িয়েই ম্যাচটি পরিত্যক্ত হয়; টস তো দূরের কথা। কুম্বল মনে করেন, গোটা মাঠে কাভারের ব্যবস্থা করা প্রয়োজন ছিল। কারণ আগে থেকেই জানা ছিল, বৃষ্টির শঙ্কা রয়েছে।

ভারতের কিংবদন্তি লেগস্পিনার বলেন, আমার প্রশ্ন হলো- এখানে প্রচুর বৃষ্টি হচ্ছে। আবহাওয়ার পূর্বাভাসে সেটি আগেই জানা গিয়েছিল। কর্তৃপক্ষ কি আরও কাভারের ব্যবস্থা করতে পারত না? চেষ্টা করলে মাঠের বেশিরভাগ অংশ ঢাকা যেত। ইংল্যান্ডে অনেক বড় কাভার রয়েছে। তবু কেন ব্যবস্থা করা হলো না? প্রচুর বৃষ্টি হলে বোলিং প্রান্ত ভেজা থাকে। বল-ব্যাট দুটোই করতে সমস্যা হয়।

এ নিয়ে চলতি বিশ্বকাপে চারটি ম্যাচ পরিত্যক্ত হলো। এর আগে দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান- শ্রীলংকা এবং বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। এত বেশিসংখ্যক ম্যাচ পরিত্যক্ত হওয়ার নজির বিশ্বকাপ ইতিহাসে নেই। স্বাভাবিকভাবে অন্যরকম রেকর্ড গড়ে ফেলেছে ইংল্যান্ড আসর। সঙ্গে তুমুল সমালোচনারও শিকার হচ্ছে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত