আজ খুশির ঈদ

সারা দেশে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে আজ বুধবার। মঙ্গলবার রাত ১১টার দিকে শাওয়াল মাসের চাঁদ দেখার তথ্য সংশোধন করে জাতীয় চাঁদ দেখা কমিটি এ সিদ্ধান্ত জানায়। সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ জানান, বেশ কয়েকজনের চাঁদ দেখার সাক্ষ্য নিয়ে চাঁদ দেখা কমিটির নতুন সিদ্ধান্ত অনুযায়ী বুধবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

এদিকে, নিজেদের গ্রামে প্রিয়জনদের সাথে ঈদ উদযাপন করতে ইতোমধ্যে লাখ লাখ মানুষ রাজধানী ছেড়ে গেছেন এবং যাচ্ছেন। নির্বিঘ্নে ঈদের জামাত আয়োজনে রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

রাজধানীতে হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এতে অংশ নেবেন। তবে আবহাওয়া খারাপ থাকলে প্রধান জামাত বায়তুল মুকাররম জাতীয় মসজিদে সকাল ৯টায় আয়োজন করা হবে। সেই সাথে বায়তুল মুকাররমে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত হবে।

জাতীয় ঈদগাহ ও জাতীয় মসজিদে পুরুষদের পাশাপাশি নারীদের নামাজে অংশ নেওয়ার ব্যবস্থা থাকছে। কিশোরগঞ্জের শোলাকিয়া এবং দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে দুটি বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সেই সাথে দেশব্যাপী বিভিন্ন ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ পড়বেন মুসল্লিরা।

ঈদের দিন সরকারি ও বেসরকারি অফিস ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সেই সাথে শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলো জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ঈদ মোবারক লেখা পতাকায় সাজানো হবে। টেলিভিশন চ্যালেন ও রেডিও স্টেশনগুলো বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।

ঈদ উপলক্ষে কারাগার, হাসপাতাল, সরকারি শিশু কেন্দ্র, ছোটমনি নিবাস ও আশ্রয় কেন্দ্রগুলোতে বিশেষ খাবারের ব্যবস্থা থাকবে। এদিকে, জাতীয় ঈদগাহে নির্বিঘ্নে ঈদের জামাত আয়োজনে ঢাকা মহানগর পুলিশ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত