বিশ্বকাপে এবার যেসব নতুন নিয়ম থাকছে

একেকটা বিশ্বকাপ আসে, আর তখন মনে হয় চার বছরে খেলাটা কিছুটা বদলে গেছে। এবারের বিশ্বকাপেও বেশ কিছু পরিবর্তন আছে। গত দুটি বিশ্বকাপে ১৪টি দল অংশ নিলেও এবার সুযোগ পেয়েছে ১০টি।

আইসিসির টেস্ট খেলুড়ে দল হওয়া সত্ত্বেও বাছাই পর্বের বাঁধা উতরাতে না পারায় বিশ্বকাপে নেই জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এবারে বিশ্বকাপে নেই কোনো সহযোগি সদস্য দলও।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে অনুষ্ঠিত বিশ্বকাপ চলবে ৪৬ দিন। রাউন্ড রবিন লিগ নিয়মে প্রথম পর্বে ৪৫টি ম্যাচ হবে। সেরা চারটি দল খেলবে সেমিফাইনালে। নকআউট পর্বে যারা জিতবে তারা চলে যাবে কাঙ্খিত ফাইনালে।

আগের নিয়ম ছিল, যদি ব্যাটসম্যান বল মারার পর উইকেটকিপার বা ফিল্ডারের হেলমেটে লেগে ক্যাচ হয় তখন আউট হতেন না। তবে গত আসর থেকে এই নিয়ম বদলে গেছে। এখন সেটা আউট হিসেবে গণ্য হবে।

থাকছে লাল কার্ড সিস্টেম। কোনো ক্রিকেটার খারাপ ব্যবহার করলে তাকে মাঠ থেকে বের করে দেয়া এবং প্রতিপক্ষ দলকে পাঁচ রান দেয়ার আইন এই বিশ্বকাপ থেকেই চালু হয়েছে।

আউটের জন্য অতিরিক্ত আবেদন করলে প্রথমে সতর্ক করা হবে। দ্বিতীয়বার একই কাজ করলে প্রতিপক্ষ দলকে পাঁচ রান দেয়া হবে। শুধু তাই নয়, ইচ্ছে করে ব্যাটসম্যানের গায়ে বল লাগালেও প্রতিপক্ষ দল অতিরিক্ত পাঁচ রান পাবে।

আম্পায়ারকে হুমকি দিলে প্রতিপক্ষ দলকে পাঁচ রান দেয়ার পাশাপাশি ওই খেলোয়ারড়কে নির্দিষ্ট সংখ্যক ওভারের জন্য মাঠ থেকে বের করে দেয়া হবে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত