প্রথম নারী অর্থমন্ত্রী পেল ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গত মেয়াদে দেশটির প্রথম নারী প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছে নির্মলা সীতারামন। এবার দ্বিতীয় মেয়াদে তিনিই হলেন দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী।

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল ম্যান্ডেট নিয়ে বিজয়ের পর দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনে শপথ পড়িয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মোদির সঙ্গে শপথ নিয়েছেন ৫৭ জন কেন্দ্রীয় মন্ত্রী।

মোদির দ্বিতীয় মেয়াদের মন্ত্রিসভায় দেশটির অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন গত মেয়াদের প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কাছে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব থাকলেও ৪৮ বছর পর এই প্রথম পূর্ণ মেয়াদের জন্য কোনো নারীকে অর্থমন্ত্রী করা হলো ভারতে।

ভারতীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, ১৯৬৯ সালের জুলাই থেকে ১৯৭০ সালের জুন পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ইন্দিরা গান্ধী। তবে পূর্ণ সময়ের জন্য স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে নির্মলা সীতারামন হলেন দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী।

মোদি তাকে এবারের মন্ত্রিসভায় গত মেয়াদে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা রাজনাথ সিংকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির(বিজেপি) সভাপতি অমিত শাহকে প্রথমবারের মতো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

দক্ষিণ ভারতের তামিলনাড়ু প্রদেশের তিরুচিরাপল্লিতে ১৯৫৯ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন নির্মলা সীতারামন। তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৩ বছর আগে। বাবা ছিলেন ভারতীয় রেলের কর্মী। দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর পাশ করেছেন নির্মলা।

২০০৬ সালে ভারতীয় জনতা পার্টিতে যোগ দেয়া নির্মলা ২০১০ সালে দলের জাতীয় মুখপাত্র হিসেবে নির্বাচিত হন।

২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। ইন্দিরা গান্ধীর পর সীতারামনই ছিলেন ভারতের দ্বিতীয় নারী প্রতিরক্ষামন্ত্রী।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত