বাংলাদেশকে অপমান করা আফগানিস্থান ইংল্যান্ডের কাছে ডুবলো লজ্জার সাগরে

পাকিস্তানকে হারিয়ে উড়তে থাকা আফগানিস্তান যেন মাটিতে নেমে এল এবার। লন্ডনে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে আফগানিস্তান রীতিমত পাত্তাই পায়নি। ইয়ন মরগানের নেতৃত্বাধীন দল এদিন জয় পেয়েছে ৯ উইকেটের ব্যবধানে, তাও ১৯৫ বল হাতে রেখে।

সোমবার (২৭ মে) টস হেরে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানরা। নূর আলী জাদরান ও মোহাম্মদ নবী ছাড়া কারো রান সংখ্যাই ‘২০’ পেরিয়ে যেতে পারেনি। আফগানিস্তানকে নিয়ে ইংলিশ ক্রিকেটাররা এদিন এমন ছেলেখেলায় মেতেছিলেন যে জো রুটের মত পার্ট টাইম বোলারও শিকার করে নেন তিনটি উইকেট।

এছাড়াও তিনটি উইকেট শিকার করেন জফরা আর্চার। আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান আসে নবীর ব্যাট থেকে। এছাড়া ৩০ রান করেন ওপেনার নূর। মাত্র ১৬০ রানে অলআউট হয়ে যাওয়া দলটি সব মিলিয়ে ব্যাট করে ৩৮.৪ ওভার। জয়ের লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ডকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। ৩৯ রান করে দলীয় ৭৭ রানের মাথায় বেয়ারস্টো বিদায় নিলেও জো রুটকে নিয়ে দেখেশুনে খেলে যান রয়।

শেষপর্যন্ত জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান। রয় ৪৬ বলের মোকাবেলায় ১১টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৮৯ এবং রুট ৩টি চারের সহায়তায় ৩৭ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন। ইংল্যান্ড জয় পায় ৯ উইকেটে, মাত্র ১৭.৩ ওভার ব্যাট করেই। আফগানিস্তানের পক্ষে একমাত্র উইকেটটি শিকার করেছেন মোহাম্মদ নবী।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান ১৬০ (৩৮.৪ ওভার)নবী ৪৪, নূর ৩০, দৌলত ২০*রুট ২২/৩, আর্চার ৩২/৩, স্টোকস ১৪/১
ইংল্যান্ড ১৬১/১ (১৭.৩ ওভার)রয় ৮৯*, বেয়ারস্টো ৩৯, রুট ২৯*নবী ৩৪/১
ফল: ইংল্যান্ড ৯ উইকেটে জয়ী।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত