উদ্বেগ কমাতে চান? তালিকায় রাখুন পাঁচ খাবার

বর্তমানের চাপযুক্ত জীবনে অ্যাংজাইটি বা উদ্বেগের সমস্যায় অনেকেই ভোগেন। মানসিক চাপ, অস্থিরতা, মেজাজের ওঠা-নামা, ভয় ইত্যাদি উদ্বেগের লক্ষণ। এই ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

তবে কিছু খাবার রয়েছে যেগুলো উদ্বেগ কমাতে সাহায্য করে। উদ্বেগ কমাতে উপকারী কিছু খাবারের নাম জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. গ্রিন টি

গ্রিন টি কেবল ওজন কমাতেই কাজ করে না, এটি মেজাজের ওঠা-নামা বা উদ্বেগ কমাতে উপকারী। গ্রিন টির মধ্যে রয়েছে অ্যামাইনো এসিড ও উদ্বেগ প্রশমনকারী উপাদান। এটি আপনাকে শিথিল করতে সাহায্য করবে।

২. হলুদ

হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। এটি অক্সিডেটিভ স্ট্রেস কমায় এবং মেজাজকে শান্ত করতে সাহায্য করে। এটি উদ্বেগ ও উদ্বেগ জনিত অ্যাটাক প্রতিরোধে কার্যকর। তাই উদ্বেগ কমাতে খাদ্যতালিকায় হলুদ রাখতে পারেন।

৩. কালো চকোলেট

কালো চকোলেট মানসিক চাপ কমাতে উপকারী। কালো চকোলেট মস্তিষ্কের প্রদাহ কমায়। এটি মস্তিষ্ককে শিথিল করে মেজাজ ভালো রাখতে সাহায্য করে।

৪. দই

দইয়ের মধ্যে রয়েছে অনেক উপকারী ব্যাক্টেরিয়া। এটি মস্তিষ্কের স্বাস্থ্যকে ভালো রাখে । দই বিষণ্ণতা ও উদ্বেগ দূর করতে কার্যকর। এটি মানসিক চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

৫. চর্বিযুক্ত মাছ

ওমেগা তিন ফ্যাটি এসিড মস্তিষ্কের শক্তি বাড়ায়। এর মধ্যে থাকা স্বাস্থ্যকর চর্বি মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখে। উদ্বেগ কমাতে স্যামন, টুনা ইত্যাদি চর্বিযুক্ত মাছ খান।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত