বেলজিয়াম পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশি প্রার্থী শারমিন শায়লা

শনিবার (২৬ মে) অনুষ্ঠিত হতে যাচ্ছে বেলজিয়াম পার্লামেন্ট নির্বাচন। এ নির্বাচন প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ করে তুলছেন বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর শারমিন শায়লা।

বেলজিয়ামের রাজনৈতিক দল pvda পার্টির মনোনয়ন নিয়ে তিনি পার্লামেন্ট এমপি পদপ্রার্থী হিসেবে এন্টারপেন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বেলজিয়াম জাতীয় নির্বাচনে তিনিই প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী।

বহু ভাষাভাষী অভিবাসীদের আবাস এই নির্বাচনী এলাকায়। তুলনামূলকভাবে বেলজিয়ামের বিখ্যাত ডায়মন্ড শহর নির্বাচনী এলাকায় সবচেয়ে বেশি বাংলাদেশিদের বসবাস। ধারণা করা হয় এ কারণে pvda পার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন শারমিন শায়লা। নির্বাচনে বিজয়ী হলে তিনিই হবেন বেলজিয়ামে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত পার্লামেন্ট এমপি। বাংলাদেশি অধ্যুষিত এলাকার কারণে বেলজিয়াম আসন্ন নির্বাচনে শারমিন শায়লাকে হট ফেভারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বেলজিয়াম জাতীয় নির্বাচনে শারমিন শায়লার প্রার্থী হওয়ার গল্প এখন প্রবাসী বাঙালিদের মুখে মুখে। ব্রিটেনের, কানাডার পর বেলজিয়ামে প্রথম কোনো বাংলাদেশির জাতীয় নির্বাচনে অংশগ্রহণ অবশ্যই তাৎপর্যপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে।

পার্লামেন্ট নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বিতার সুযোগ বেলজিয়াম মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের সম্পৃক্ততার একটি উদাহরণ সৃষ্টি হলো এবং বহুজাতিক এ উন্নত সমাজ ও রাষ্ট্রীয় ব্যবস্থায় বাংলাদেশিরাও যে যোগ্য নেতৃত্ব প্রদানে সক্ষম এ মনোনয়ন তারই দৃষ্টান্ত বহন করে। তার বিশ্বাস, এই দৃষ্টান্তকে সামনে রেখে, ভবিষ্যতে বেলজিয়াম জাতীয় রাজনীতিতে বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশগ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আসন্ন পার্লামেন্ট নির্বাচনে দলমত-নির্বিশেষে তিনি সকলের একান্ত সহযোগিতা কামনা করেন। তিনি সবার কাছে দোয়াপ্রার্থী।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত