৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরার শক্তি আছে মানুষের চোখে

ছবি বা ভিডিও ধারণে আমরা ক্যামেরা বাছাইয়ের ক্ষেত্রে সবার আগে দেখি সেটি কত মেগাপিক্সেল। এই পিক্সেল হচ্ছে ছবির প্রাণ। ছবির ক্ষুদ্রতম এ অংশ যা খালি চোখে দেখা যায় না। একটি ছবিকে সফটওয়্যারের মাধ্যমে জুম বা বড় করতে থাকলে ছবিটির মধ্যে সবশেষ অসংখ্যা চার কোণা আকৃতির টুকরো দেখা যায়।

একে ছবির আয়তনের একক বলা হয়। একটি ছবিতে যদি ১০ লাখ এমন টুকরো থাকে তাহলে সেটিকে এক মেগাপিক্সেল বলা হয়। বাজারে প্রচলিত সাধারণ ক্যামেরায় সর্বোচ্ছ প্রায় ৪১ মেগাপিক্সেল ছবি তোলার ক্ষমতা থাকে। তবে প্রফেশনাল ভিডিও ক্যামেরায় এটি অনেক বেশি।

কিন্তু এই ৪১ মেগাপিক্সেলের চেয়ে প্রায় ১৪ গুণ বা ৫৭৫ মেগাপিক্সেল ক্যামেরার শক্তি রয়েছে মানুষের চোখে। সেকারণে আমরা প্রায় ১ কোটি রঙ আলাদাভাবে দেখতে পাই। সাধারণত একটি ছবির দৈর্ঘ্য ৩ হাজার পিক্সেল আর প্রস্থে ২ হাজার পিক্সেল হলে পুরো ছবির আয়তন দাঁড়ায় ৬০ লাখ পিক্সেল; এটি হবে ৬ মেগাপিক্সেলের ছবি।

সাধারণত বলা হয়ে থাকে যে, স্থির দৃষ্টিতে একটি স্থিরচিত্র হিসেবে মানুষের চোখ ৫৭৬ মেগা পিক্সেলের ছবি গ্রহণ করতে পারে। তবে চলমান ছবি বা ভিডিও মানুষের চোখ ৭৭৭.৬গিগাপিক্সেল/সেকেন্ড পর্যন্ত চিত্রগ্রহণ করতে সক্ষম।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত