আগামী এশিয়া কাপের সময়সূচি প্রকাশ

বাংলাদেশে দুটি আসরসহ এশিয়ার আগামী দুই বছরের সকল আসরের সচী প্রকাশ করলো এসিসি (এশিয়ান ক্রিকেট কাউন্সিল)। বছর জুড়ে বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করে থাকে এসিসি। এশিয়া কাপ ছাড়াও এসিসির অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ, নারীদের এশিয়া কাপ, ইমার্জিং এশিয়া কাপের মত আসর গুলো ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে।

২০১৯ সালের অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের আয়োজক শ্রীলঙ্কা। আগামী জুলাইয়ে শ্রীলঙ্কায় ৮ দলের এই আসর বসবে। আসরে এশিয়ার টেস্ট খেলুড়ে পাঁচটি দল ছাড়াও কোয়ালিফায়ার থেকে আসা তিনটি দল অংশগ্রহণ করবে।

২০২০ সালের অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের আয়োজক সংযুক্ত আরব আমিরাত। ২০২০ সালের নভেম্বরে আরব আমিরাতে বসবে অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের আসর। ২০১৯ সালের মতো ২০২০ সালেও ৮ দলের আসর হবে এটি।

এশিয়ার আরেক জনপ্রিয় প্রতিযোগিতা ইমার্জিং এশিয়া কাপ। ২০১৯ সালের ইমার্জিং এশিয়া কাপের আসর বসবে বাংলাদেশে আগামী ডিসেম্বর মাসে। ৮ দলের এই আসরে ৫ টেস্ট খেলুড়ে দেশ ছাড়াও অংশ নিবে সংযুক্ত আরব আমিরাত, হংকং ও ওমান। আর ২০২০ সালের ইমার্জিং এশিয়া কাপের আয়োজন করবে ভারত। ২০২০ সালের ডিসেম্বরে বসবে এই আসর।

আর নারীদের এশিয়া কাপের আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ। গত বছর এশিয়া কাপ জয়ের পর ২০২০ সালে ঘরের মাঠে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে নামবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ২০২০ সালের সেপ্টেম্বরের এই আসরে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা ছাড়াও কোয়ালিফায়ার পেরিয়ে আসা দুইটি দল অংশগ্রহণ করবে। ২০১৯ সালে নারীদের ইমার্জিং এশিয়া কাপ হবে। অক্টোবর – নভেম্বর মাসে হতে যাওয়া এই আসরে স্বাগতিক থাকবে শ্রীলঙ্কা। অংশ নিবে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও আয়োজক শ্রীলঙ্কা। আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে।

এশিয়ার সবচেয়ে জনপ্রিয় আসরের পুরুষদের এশিয়া কাপ। গত চার আসরে তিনবার ফাইনাল খেললেও প্রতিবারই রানার্সআপ হয়ে ফিরে আসতে হয়েছে বাংলাদেশ দলকে। আগামী এশিয়া কাপ হবে ২০২০ সালের সেপ্টেম্বরে টি টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে। টি টোয়েন্টি ফরম্যাটে হবে আগামী এশিয়া কাপ। এশিয়ার পাঁচ টেস্ট খেলুড়ে দল ছাড়াও কোয়ালিফাইং রাউন্ড পেরিয়ে আসা একটি দলসহ মোট ছয় দল খেলবে আসরটিতে। আয়োজক হিসেবে এসিসি ঠিক করেছে পাকিস্তানকে। নিরাপত্তা নিশ্চিত করে সব দলকে পাকিস্তান আসার জন্য রাজি করাতে পারলে পাকিস্তানে এক যুগ পর বসবে এশিয়ার সেরাদের এই আসর।

এক নজরে আগামী দুই বছরে এসিসির মূল আসরগুলো:

এশিয়া কাপ ২০১৯ঃ

জুলাই : অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ, আয়োজক : শ্রীলঙ্কা।

অক্টোবর – নভেম্বর : নারীদের ইমার্জিং এশিয়া কাপ, আয়োজক : শ্রীলঙ্কা।

ডিসেম্বর : ইমার্জিং এশিয়া কাপ, আয়োজক : বাংলাদেশ

এশিয়া কাপ ২০২০ঃ

সেপ্টেম্বর : নারী এশিয়া কাপ, আয়োজক : বাংলাদেশ

সেপ্টেম্বর : এশিয়া কাপ টি ২০, আয়োজক : পাকিস্তান

নভেম্বর : অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ, আয়োজক : সংযুক্ত আরব আমিরাত

ডিসেম্বর : ইমার্জিং এশিয়া কাপ,আয়োজক : ভারত

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত