এক আসনে লড়েছেন ১৮৫ প্রার্থী, নাম উঠছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে

প্রচুর সংখ্যক ইভিএম মেশিন ব্যবহার করার জন্য তেলঙ্গনার নিজামাবাদ লোকসভা কেন্দ্রের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে উঠতে যাচ্ছে। এই কেন্দ্র থেকে সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী ভোটে প্রার্থী হয়েছেন। তাদের মধ্যে অধিকাংশই কৃষক বলে জানা গিয়েছে।

১৮৫ জন প্রার্থী এ বছরের লোকসভা নির্বাচনে এই একটি আসনের জন্য লড়ছেন। এই প্রার্থীদের মধ্যে অধিকাংশই কৃষক, যারা সরকারি নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ভোটে দাঁড়িয়েছেন।‌

দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যে কোনও কেন্দ্রে প্রত্যেকটি বুথে একটি কন্ট্রোল ইউনিটে সাধারণভাবে একটি বা চারটি ইভিএম মেশিন ব্যবহৃত হয়। কিন্তু নিজামাবাদের ক্ষেত্রে বিষয়টি এ বছর আলাদা করা হয়েছে। নির্বাচন কমিশন প্রত্যেকটা পোলিং স্টেশনের জন্য ১২টি ইভিএম ব্যবহার করছেন। ফলে সব থেকে বেশি সংখ্যক প্রার্থী দাঁড়ানোর পাশাপাশি ইভিএম ব্যবহারেও রেকর্ড তৈরি হয়। এই ব্যবস্থা করতে দেরি হয় বলে বৃহস্পতিবার নির্বাচন শুরু হয় সকাল ৮টা থেকে।

তেলঙ্গনার মুখ্য নির্বাচনী আধিকারিক রজত কুমার বলেন, ‘‌দুই ঘণ্টা ধরে সব ব্যবস্থা করার পরই সকাল ৮টা থেকে ভোট শুরু হয়। ২–৩টি জায়গা ছাড়া সব জায়গাতেই নির্বিঘ্নে ভোট হয়েছে।’‌

১৭৮ জন কৃষক এই কেন্দ্রে মনোনয়নপত্র জমা দেন। হলুদ ও লাল জোয়ারের সঠিক মূল্যের দাবিতে তারা প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেন। মনে করা হয়েছিল কমিশন ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণের ব্যবস্থা করবে। সেখানে সর্বোচ্চ ৬৪ জন প্রার্থীর নাম রাখা সম্ভব হবে। গোটা ব্যবস্থাপনার জন্য দিনরাত কাজ করেছেন ইসিআইএল ও বেলের ৬০০ জন ইঞ্জিনিয়ার ও আরও ১২০০জন। প্রত্যেকটি পোলিং বুথে দু’‌জন অতিরিক্ত পোলিং আধিকারিককে মোতায়েন করা হয়। নাম, ছবি, চিহ্ন দিয়ে ভোটারদের সুবিধার জন্য ফ্লেক্স বোর্ড লাগানো হয়েছে। পোল আধিকারিকরা গিনেস বুকের রেকর্ডের জন্য স্থানীয় প্রতিনিধিদের জানিয়েছিলেন। তারা কেন্দ্র পরিদর্শন করতে পারেন।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত