টনসিলের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

কমবেশি সবারই টনসিলের ব্যথা হয়। এই সময় গলার ভিতরে এতটাই ব্যথা করে যে ঢোক গিলতেও কষ্ট হয়। টনসিলের এই সমস্যা যে কোনও বয়সেই হতে পারে। সাধারণত, ভাইরাসের সংক্রমণের কারণে টনসিলের ব্যথা হয়ে থাকে। অনেক সময় ঘরোয়া উপায়েই টনসিলের ব্যথা নিরাময় করা যায়।যেমন-

১. গলা ব্যথা হলে যদি হালকা গরম পানি দিয়ে গার্গল বা কুলকুচি করা হয় তাহলে টনসিলের ব্যথা কিছুটা কমাতে সাহায্য করে।সেই সঙ্গে ব্যাকটেরিয়ায় সংক্রমণের আশঙ্কাও কমে।

২. এক কাপ গ্রিন টির সঙ্গে ১ চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এ বার ধীরে ধীরে চুমুক দিয়ে ওই চা খেতে থাকুন। গ্রিন টি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের বিভিন্ন ক্ষতিকর জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। দিনে অন্তত ৩ থেকে ৪ কাপ এই ভাবে মধু-চা খেতে পারলে উপকার পাবেন।

৩. এক কাপ গরম দুধের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে নিন। হলুদ থাকা অ্যান্টি বায়োটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান গলা ব্যথা দূর করে টনসিলের সংক্রমণ থেকে রক্ষা করে।

৪. দেড় কাপ পানিতে ১ চামচ আদা কুচি আর চা পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ২ বার এই চা পান করুন। আদায় থাকা অ্যান্টি -ব্যাকটেরিয়াল, অ্যান্টি –ইনফ্ল্যামেটরী উপাদান সংক্রমণ ছড়াতে বাঁধা দেয়। সেই সঙ্গে গলা ব্যথা কমাতেও এটি কার্যকরী।

৫. হালকা গরম পানিতে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু আর আধা চামচ লবণ ভাল করে মিশিয়ে নিন। টানা কয়েকদিন মিশ্রণটি পান করুন।এটি টনসিলের সমস্যা দূর করতে দারুণ কার্যকরী। সূত্র : জি নিউজ

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত